kalerkantho


ভারতে নারী ক্রীড়াবিদকে যৌন নির্যাতন করলেন কোচ!

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪২



ভারতে নারী ক্রীড়াবিদকে যৌন নির্যাতন করলেন কোচ!

ভারতে নারীদের যৌন হয়রানি যেন ভাইরাসের মতো ছড়িয়ে পড়ছে। প্রায় প্রতিটি ক্ষেত্রেই ঘটছে এসব বিকৃত ঘটনা। এবার ভারতের ক্রীড়াজগতে যৌন নির্যাতনের অভিযোগ উঠল। জাতীয় পর্যায়ের এক তায়কোয়ান্দো খেলোয়াড়কে যৌন হয়রানি করার অভিযোগ উঠল খোদ কোচের বিরুদ্ধে! গতকাল শুক্রবার এমন অভিযোগ প্রকাশ্যে আসার পর তোলপাড় শুরু হয়েছে।

সেই নারী ক্রীড়াবিদের অভিযোগ, শুধুমাত্র যৌন হেনস্থা করেই থামেননি কোচ; সেই ঘটনার ছবি ও ভিডিও সোশাল মিডিয়ায় আপলোড করারও হুমকি দিয়ে যাচ্ছেন। সেই ক্রীড়াবিদ আরও অভিযোগ করেন, কোচের রাজনৈতিক পরিচয়ের কারণেই তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করার ঝুঁকি নিতে পারেননি তারা। তবে দিল্লির নারী কমিশনের দ্বারস্থ হয়ে নিজেদের অভিযোগের কথা জানান তারা। এই নারী কমিশনই তাদের দিল্লির কমলা মার্কেট থানায় অভিযোগ দায়ের করতে সহায়তা করে বলে জানা গেছে।

পুলিশের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ঝাড়খণ্ড তায়কোয়ান্দো অ্যাসোসিয়েশনের সদস্য ওই কোচের বিরুদ্ধে দিনের পর দিন নিষিদ্ধ মাদক মেশানো পানীয় খাইয়ে খেলোয়াড়দের ধর্ষণ করার অভিযোগ উঠেছে। তারপর তাদের ব্ল্যাকমেইল করার জন্য সেইসব গোপন দৃশ্যের ছবি ও ভিডিও তোলার অভিযোগও উঠেছে। পুলিশকে জানালে অভিযুক্ত নির্যাতিতাদের সেইসব ছবি ও ভিডিও সোশাল মিডিয়ায় আপলোড করে দেওয়ার হুমকি দেন তিনি।

 

দেশটির নারী কমিশন জানিয়েছে, বিষয়টি জানার পরই খেলোয়াড়দের আশ্বস্ত করা হয়েছে। যেহেতু কোচ বেশ প্রভাবশালী তাই তারা অভিযোগ জানাতে ভয় পাচ্ছিলেন। এই ঘটনায় দিল্লি পুলিশ জিরো এফআইআর দায়ের করেছে এবং তদন্তের স্বার্থে ঝাড়খণ্ড পুলিশকে বিষয়টি অবগত করেছে।


মন্তব্য