kalerkantho


অধিনায়কত্ব ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগী হতে চান আজহার

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৩১



অধিনায়কত্ব ছেড়ে ব্যাটিংয়ে মনোযোগী হতে চান আজহার

ওয়ানডে অধিনায়কত্ব ছাড়ার পর এবার নিজের ব্যাটিংয়ে আরো মনোযোগী হতে চান পাকিস্তানের আজহার আলী। আসন্ন ২০১৯ বিশ্বকাপে নিজের ব্যাটিংকে অন্য উচ্চতায় নিতে চান সদ্য নেতৃত্ব ছেড়ে দেওয়া আজহার। তার পরিবর্তে পাক ওয়ানডে দলের নতুন অধিনায়ক নির্বাচিত হয়েছেন সরফরাজ আহমেদ।

গত মাসে অস্ট্রেলিয়ার কাছে ৪-১ ব্যবধানে সিরিজ হারার পর ইতিমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সভাপতি ৩১ বছর বয়সী আজহারকে ডেকে পাঠান। এরপর বৃহস্পতিবার পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খানের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

বার্তা সংস্থা এএফপিকে আজহার বলেন, "আমি ব্যাটিংয়ের দিকে আরো বেশী মনোযোগ দিতে চাই। আমার ব্যাটিং যেন আগামীতে আরো শক্তিশালী হয় সে লক্ষ্য নিয়ে আমি টেস্ট দলের সহ-অধিনায়কের পদ থেকেও সড়ে দাঁড়িয়েছি। "

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত ওডিআই সিরিজে তিন ম্যাচ খেলে মাত্র ৩৭ রান করতে পেরেছেন আজহার । ইনজুরির কারণে বাকী দুই ম্যাচ খেলতে পারেননি তিনি। আজহার বলেন, "পাকিস্তান দলের নেতৃত্ব দিতে পেরে আমি গর্ববোধ করছি। আমি সাধ্যমত সেরাটা দেয়ার চেস্টা করেছি।

যদিও ফলাফল আমাদের পক্ষে আসেনি। "

২০১৫ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়ার পর তৎকালীন অধিনায়ক মিসবাহ-উল হক নেতৃত্ব থেকে সরে দাঁড়ালে তার পরিবর্তে আকস্মিকভাবে অধিনায়ক নিযুক্ত হন আজহার আলী। অথচ এর ১৫ মাস আগেও পাকিস্তান জাতীয় দলে ছিলেননা তিনি। প্রথম মিশনেই বাংলাদেশের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান। সব মিলিয়ে পাকিস্তান দলের হয়ে ৩১টি ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি ১৮টিতে হেরেছেন। জয়লাভ করেছেন ১২ ম্যাচে। একটি ম্যাচে কোনো ফলাফল আসেনি। তার আমলে ওয়ানডে র‌্যাংকিংয়েও পাকিস্তানের অবনমন ঘটে।

বর্তমানে র‌্যাংকিংয়ের অস্টম অবস্থানে থাকা পাকিস্তান সরাসরি ২০১৯ বিশ্বকাপে অংশগ্রহণের সুযোগ হারানোর হুমকিতে রয়েছে। চলতি বছর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা সাতটি দল এবং স্বাগতিক ইংল্যান্ড সরাসরি ওই আসরে অংশগ্রহণের সুযোগ পাবে। বাকি চারটি দলকে ২০১৮ সালের বাছাই পর্ব খেলে বিশ্বকাপের টিকিট সংগ্রহ করতে হবে।


মন্তব্য