kalerkantho


গৌতম-শোয়েব দিলেন ক্রিকেটীয় সম্প্রীতির বার্তা

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৫১



গৌতম-শোয়েব দিলেন ক্রিকেটীয় সম্প্রীতির বার্তা

দিনশেষে ক্রিকেট শুধুমাত্র একটি খেলা। ফুটবল, হকি কিংবা টেনিসের মতো একটি খেলা।

এই খেলাটি নিয়েই ভারত আর বাংলাদেশের সমর্থকরা মেতে উঠেছেন পরস্পরবিরোধী বক্তব্যে। এককথায় সেটা এক বাকযুদ্ধ। সেই যুদ্ধ ক্রিকেটের বাইরে রাজনীতি এমনকী ধর্মীয় ইস্যুতও চলে গেছে। কিছু ক্ষেত্রে দুই দেশের মিডিয়াও এই লড়াইয়ে হাওয়া দিয়ে থাকে। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সেই বিকর্কিত ম্যাচের পর থেকেই এই অবস্থা দুই দেশের।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৬ বছর পর প্রথমবারের মতো ভারতে টেস্ট খেলতে গেছে বাংলাদেশ। স্বভাবতই এই টেস্ট ঐতিহাসিক গুরুত্ব পেয়েছে। এই বিশেষ ম্যাচটির সাক্ষী হতে ভারতে গেছেন শোয়েব আলী। এই নামে তাকে ক'জন চিনবেন তাতে সন্দেহ আছে।

তবে মিরপুরের গ্যালারির টাইগার শোয়েবকে চেনেন না এমন ক্রিকেট দর্শক নেই বললেই চলে। এছাড়া একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরেক পরিচিত মুখ টাইগার মিলনকে ভারতে গিয়ে দেশকে সাপোর্ট দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

অন্যদিকে বাংলাদেশের শোয়েব কিংবা মিলনের মতো ভারতেও আছে এক ক্রিকেটপ্রেমী। তার নাম সুধীর গৌতম। ভারতের ম্যাচ থাকলেই সেখানে ছুটে যান ক্রিকেটপাগল দরিদ্র এই মানুষটি। ২০১৫ সালে বাংলাদেশে এসেছিলেন। ভারত সিরিজ হারার পর কিছু উশৃঙ্খল বাংলাদেশি সমর্থক তাকে হেনস্থাও করেছিল। তখন তাকে বুকে জড়িয়ে ধরেছিলেন আমাদের শোয়েব-মিলনরা। এবার হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে অতিথি হয়ে যাওয়া টাইগার শোয়েবের পাশে এসে বসলেন গৌতম। এএফপির ক্যামেরায় ধরা পড়ল এই দারুণ মুহূর্তটির ছবি। দুই জন দুই দেশের সমর্থক। তাতে কী? সম্প্রীতিটাই আসল। সেটা খেলার মাঠে হোক, রাজনৈতিক অঙ্গনে হোক কিংবা ধর্মীয় সম্পর্কের ক্ষেত্রে।


মন্তব্য