kalerkantho


যে কারণে অধিনায়কত্ব ছাড়লেন আজহার আলী

কালের কণ্ঠ অনলাইন   

১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৮



যে কারণে অধিনায়কত্ব ছাড়লেন আজহার আলী

অবশেষে অনেক বিতর্কের পর পাকিস্তানের ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন আজহার আলী। ফলে সীমিত ওভারের ক্রিকেটে পাকিস্তানের অধিনায়কত্ব পেলেন টি-টোয়েন্টি দলপতি উইকেটকিপার সরফরাজ আহমেদ। কিন্তু কেন সরে দাঁড়ালেন আজহার? পাক ক্রিকেট বোর্ডের একট ব্যাখ্যা পাওয়া গেছে।

আজহারের সরে দাড়াঁনোর ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান বলেছেন, "ওয়ানডে অধিনায়কত্ব ছাড়তে সম্মত ছিল আজহার। অধিনায়কত্বের চাপ তার ব্যাটিং-এ প্রভাব ফেলেছিল। আমি তার সিদ্বান্তকে সাধুবাদ জানাই। ওয়ানডে দলে ব্যাটসম্যান হিসেবেই সে খেলবে। আজহারের পরিবর্তে সরফরাজকে আমরা অধিনায়কের দায়িত্ব দিয়েছি। "

শাহরিয়ার খানের এই বক্তব্য কতটা সত্য তার জানার জন্য গত কয়েকদিনের মিডিয়া রিপোর্টগুলো ঘেঁটে দেখলেই চলে। সাবেক ক্রিকেটার থেকে শুরু করে দর্শক-সমর্থকদের বাক্যবাণে প্রতি ক্ষণে বিদ্ধ হচ্ছিলেন আজহার। তাই শেষ পর্যন্ত হয়ত দায়িত্ব ছাড়তে বাধ্য হলেন।

এটা যেন উপমহাদেশের অধিনায়ক কিংবা ক্রিকেটারদের ভবিতব্য। দু-একটা সিরিজ খারাপ খেললেই প্রবল বেগে ওঠে সমালোচনার ঝড়!

২০১৫ সালের ৩১ মার্চ পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক হন আজহার। নেতৃত্ব পাওয়ার পর বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ দিয়ে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করেন তিনি। এখন পর্যন্ত পাকিস্তানকে ২৯টি ম্যাচে নেতৃত্ব দেন আজহার। ১২টি জয়ের বিপরীতে ১৬টি ম্যাচে আজহারের নেতৃত্বে হারে পাকিস্তান। পরিত্যক্ত হয় ১টি ম্যাচ।


মন্তব্য