kalerkantho


কাঁটা দিয়েই কাঁটা তুলবে টাইগাররা‍!

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৩৬



কাঁটা দিয়েই কাঁটা তুলবে টাইগাররা‍!

টেস্ট ক্রিকেটের ১ নম্বর দল ভারত। দেশের মাটিতে টানা ১৮ ম্যাচে অপরাজিত দল।

ইংল্যান্ড সিরিজে ৪৫ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিনের দল ভারত। কিংবা বিরাট কোহলির ভয়ঙ্কর ব্যাটিং আর তুখোর নেতৃত্বে পরিচালিত টিম ইন্ডিয়া। এই দলটির বিপক্ষে তাদেরই মাটিতে রাত পোহালেই মুখোমুখি হচ্ছে র‍্যাংকিংয়ের ৯ নম্বর দল বাংলাদেশ। খেলার ফলাফল নিয়ে দুশ্চিন্তার অবকাশ নেই। কিন্তু ভারতেরই একটা দৈনিক বলছে, এই টেস্টে নাকি উল্টো ভারতকেই রুখে দেবে বাংলাদেশ!

পত্রিকাটির সাহস আছে বলতে হবে। সেই সঙ্গে আছে যুক্তিও। প্রবন্ধটিতে যুক্তি উপস্থাপন করা হয়েছে, কাঁটা দিয়েই কাঁটা তুলবে বাংলাদেশ। আর সেই কাঁটা হলো ঘূর্ণি বল। উপমহাদেশ মানেই তারকা সব ঘূর্ণি বোলার।

উইকেট সবসময় যেন ঘূর্ণিবলের স্বর্গ। ভারতের আছে বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন কিংবা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার মত স্পিনার। আর বাংলাদেশেও আছে বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসান কিংবা নতুন সেনসেশন মেহেদী হাসান মিরাজ। তাহলে অংকের হিসেবে বোঝাই যাচ্ছে, দারুণ জমবে ঘূর্ণির লড়াই।

টাইগারদের সাম্প্রতিক পারফর্মেন্স উল্লেখ করে ইন্ডিয়া টুডে লিখেছে, বাংলাদেশ ধীরে ধীরে কঠিন প্রতিপক্ষ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন শক্তিশালী দল। ভারত সর্বশেষ বাংলাদেশ সফরে গিয়ে সিরিজ হেরে এসেছে।

দৈনিকটির মতে, বাংলাদেশের সবচেয়ে বড় ট্রাম্পকার্ডটি হলেন সাকিব আল হাসান। আইপিএলের সৌজন্য ভারতের মাটিতে নিয়মিত খেলে থাকেন সাকিব। এছাড়া মেহেদী মিরাজ হলো সময়ের সেরা আবিস্কার। নিসন্দেহে মেহেদী ভারতীয় ব্যাটসম্যানদের জন্য হুমকি। এছাড়া আছেন ভালো ফর্মে থাকা তাইজুল ইসলাম।

অন্যদিকে কোহলির ভয়ঙ্কর ব্যাটিংয়ের জবাব আছে ড্যাশিং ওপেনার তামিম ইকবাল কিংবা তামিমের প্রিয় ওপেনিং সঙ্গী সৌম্য সরকারের কাছে। দুজনের ব্যাট থেকে যে কোন মুহূর্তে স্ট্রোকের ফুলঝুড়ি ছুটতে পারে। নিউজিল্যান্ডে গিয়ে ডাবল সেঞ্চুরি করা সাকিব কিংবা দেড়শতাধিক রান করা মুশফিক নিখাদ টেস্ট ব্যাটিং করতে পারেন। তাই দৈনিকটির মতে, বাংলাদেশই উল্টা ভারতকে হারের স্বাদ দিতে পারে!


মন্তব্য