kalerkantho


র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে প্রোটিয়াদের দরকার একটি জয়

কালের কণ্ঠ অনলাইন   

৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৪



র‌্যাংকিংয়ের শীর্ষে উঠতে প্রোটিয়াদের দরকার একটি জয়

ফাফ ডু প্লেসিসের ১৮৫ রানের অনবদ্য ইনিংসে ওয়ানডে টিম র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান পজিশনের লক্ষ্যে আরো এক ধাপ এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। কেপটাউনে হাইস্কোরিং চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কাকে ৪০ রানে হারিয়েছে প্রোটিয়ারা।

সিরিজে ৪-০ তে পিছিয়ে থাকা লঙ্কানদের সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ। প্রথম তিনটি ওডিআইতে ১৯০-এর নিচে অলআউট হয় সফরকারীরা এবং দ. আফ্রিকায় চলমান পূর্ণাঙ্গ সফরে কোনো ফরমেটেই তারা তিনশ’ অতিক্রম ছাড়াতে পারেনি। নিউল্যান্ডসে এসে রেকর্ড স্কোর তাড়া করার কাছাকাছিই গিয়েছিল। শেষ পর্যন্ত ৯ বল ও ৪০ রান দূরে থাকতে গুটিয়ে যায় লঙ্কানরা। ঘরের মাটিতে এ নিয়ে টানা ১৩টি হোম ম্যাচ জিতলো প্রোটিয়ারা।

এই গ্রাউন্ডে আগের সর্বোচ্চ স্কোর (৩৫৪/৩, কেনিয়ার বিপক্ষে) ছাড়িয়ে গেছে স্বাগতিকরা। নির্ধারিত ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেটে ৩৬৭। পুরো আলোটা নিজের করেন নেন অধিনায় ডু প্লেসিস। ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়েন তিনি।

শেষ ওভারে আউট না হলে হয়তো গ্যারি কারস্টেনকেও (১৮৮ অপ.) ছাড়িয়ে যেতে পারতেন। ডু প্লেসিসের ১৪১ বলের ইনিংসটিতে ছিল ১৬টি চার ও ৩টি ছক্কার মার। অর্ধশতক হাঁকান ওপেনার কুইন্টন ডি কক (৫৫) ও এবি ডি ভিলিয়ার্স (৬৪)। ফারহার বেহারদিয়েন ৩৬ রানে অপরাজিত থাকেন।

চ্যালেঞ্জিং লক্ষ্যে ওপেনিং জুটিতে ১৩৯ রান তুলে দুর্দান্ত শুরু এনে দিয়েছিলেন নিরোশান ডিকওয়েলা (৫৮) ও সেঞ্চুরিয়ান উপুল থারাঙ্গা (১১৯)। সেন্দান ওয়েরাকোদি ৫৮ ও আসিলা গুনারাত্নে ৩৮ রান করেন। আর কেউই দলের হাল ধরতে পারেননি। শেষ পর্যন্ত ৪৮.১ ওভারে ৩২৭ রানে লঙ্কানদের সবকটি উইকেটের পতন ঘটে। একাই চারটি উইকেট দখল করেন ওয়েন পারনেল। দু’টি করে নেন ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা ও ইমরান তাহির। শুক্রবার অস্ট্রেলিয়াকে হটিয়ে র‌্যাংকিংয়ের চূড়ায় ওঠার লক্ষ্যে পঞ্চম ও শেষ ওয়ানডেতে মাঠে নামবেন ডু প্লেসিস-ডি ভিলিয়ার্সরা। সেঞ্চুরিয়ানে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় খেলা শুরু হবে।

 


মন্তব্য