kalerkantho


বাংলাদেশ-ভারত টেস্টে যাদের দিকে নজর সবার

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৪



বাংলাদেশ-ভারত টেস্টে যাদের দিকে নজর সবার

ভারতের মাটিতে বহুল প্রতীক্ষিত টেস্ট ম্যাচ খেলতে আগামী ৯ ফেব্রুয়ারি মাঠে নামছে বাংলাদেশ। গত বিশ্বকাপ থেকেই ভারত-বাংলাদেশ ম্যাচ মানেই দুই দলের সমর্থকদের মাঝে চরম উত্তেজনা। শক্তির আকাশ পাতাল ব্যবধান থাকা সত্ত্বেও দুই দলেই রয়েছে বিশ্বমানের ক্রিকেটার। বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারত নিঃসন্দেহে চাইবে একমাত্র ম্যাচটি জিতে জয়ের ধারা অক্ষুণ্ন রাখা। অন্যদিকে টিম টাইগারের লক্ষ্য ভারতকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া। যার ফল ইতিবাচক হয়। এমতাবস্থায় দুই দলের বেশ কয়েকজন ক্রিকেটারের ওপর নজর থাকবে সবার।

সাকিব আল হাসান: ওয়ানডের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান একসময় টেস্টেও বিশ্বসেরা ছিলেন। তার কাছে থেকে আসনটি ছিনিয়ে নিয়েছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। কয়েকদিন আগেই নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত রানের (২১৭) রেকর্ড গড়েছেন তিনি। মুশফিকুর রহিমের সঙ্গে তার ৩৯০ রানের জুটি ক্রিকেট বিশ্বে তুমুল আলোচিত হয়েছে।

বাংলাদেশের মিডল অর্ডারে তিনি যেমন ভরসার প্রতীক, তেমনি ঘূর্ণি বলে প্রতিপক্ষের দূর্গে কাঁপন ধরানোতে সাকিবের জুড়ি নেই। তাই ভারতীয় বোলারদের অন্যতম টার্গেট থাকবে কলকাতা নাইট রাইডার্সে খেলা সাকিবের উইকেট।

রবীন্দ্র জাদেজা: বিশ্বের যে কোনো ব্যাটসম্যানদের কাছে আতঙ্ক হয়ে উঠতে পারেন বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। দলের প্রয়োজনের সময়ে ব্যাটিংটাও  মন্দ করেন না। ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত হোম সিরিজে মোট ২৬ উইকেট নিয়েছেন তিনি! তার ক্যারিয়ার সেরা বোলিং হলো ৭/৪৮। এমন জাদেজাকে নিশ্চয়ই স্বরুপে দেখতে চাইবে না বাংলাদেশ।

তামিম ইকবাল: ব্যাট হাতে প্রতিপক্ষকে নির্মম প্রহার করতে জুড়ি নেই দেশসেরা ওপেনার তামিম ইকবালের। মারকুটে এই ওপেনারের সম্ভাব্য সঙ্গী হতে যাচ্ছেন হার্ডহিটার সৌম্য সরকার। দুজনে মিলে যদি উইকেটে থিতু হয়ে যান তবে বোলারদের কপালে দুঃখ আছে। ভারতের বিপক্ষে ৩ ম্যাচের ৬ ইনিংসে তামিমের রান ২৬৯। গড় ৫৩.৮০। সেঞ্চুরি এবং হাফ সেঞ্চুরি ১টি করে। এই ড্যাশিং ব্যাটসম্যনকে তাড়াতাড়ি প্যাভিলিয়নে ফেরত পাঠাতে পারলেই ভারত শিবির স্বস্তি আসবে।

বিরাট কোহলি: নামেই যার পরিচয়। বর্তমান ক্রিকেট বিশ্বে তিন সংস্করণেই সবচেয়ে ভয়ঙ্করতম ব্যাটসম্যান। ভারত অধিনায়ককে নিয়ে বাংলাদেশি বোলারদের পরিকল্পনা শোনা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। পেসাররা কোহলিকে আউট করার ছক কষছে। বাংলাদেশের বিপক্ষে অবশ্য টেস্ট অভিজ্ঞতা তেমন নেই তার। ১টি মাত্র টেস্টের ১ ইনিংস ব্যাট করে করেছিলেন ১৪ রান। ২০১৫ সালে ফতুল্লায় বৃষ্টিবিঘ্নিত সেই টেস্টে তিনি জুবায়ের হোসেনের শিকার হয়েছিলেন। এবার ঘরের মাঠে বাংলাদেশ টেস্ট দলকে পেয়ে নিজের মারমুখী মনোভাবটা বজায় রাখতে চাইবেন।

রবিচন্দ্রন অশ্বিন: টেস্টের বিশ্বসেরা অলরাউন্ডার অশ্বিন বর্তমানে ক্যারিয়ারের সেরা সময়টা কাটাচ্ছেন। হায়দরাবাদের উইকেট তার কাছে নাকি ভীষণ প্রিয়! বার্তাটা যে ঘুরিয়ে ফিরিয়ে বাংলদেশকে দিয়ে রাখলেন সেটা আর বলার প্রয়োজন পড়ে না। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে ৫ ম্যাচে ৪৫ উইকেট নিয়েছেন তিনি! ব্যাট হাতেও রেখেছেন অবদান। সময়ের সবচেয়ে বিপজ্জনক এই অলরাউন্ডারকে ঠাণ্ডা মাথায় সামালাতে হবে টাইগারদের।


মন্তব্য