kalerkantho


'বাংলাদেশ কেন একটি মাত্র টেস্ট খেলতে রাজি হলো?'

কালের কণ্ঠ অনলাইন   

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:৪৮



'বাংলাদেশ কেন একটি মাত্র টেস্ট খেলতে রাজি হলো?'

"বাংলাদেশ এখন অনেক মানসম্মত একটি দল। ক্রিকেট বিশ্বে তারা নিজেদের অবস্থান তৈরী করেছে।

আইসিসির নিয়ামনুযায়ী তারা তো আর ভারতের ওপর নির্ভশীল নয়। তবে টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৬ বছর পর কেন তারা ভারতের মাটিতে একটিমাত্র টেস্ট খেলতে সম্মত হলো?" – এভাবেই কড়া ভাষায় ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য বাংলাদেশ-ভারত টেস্টের সমালোচনা করেছেন বিখ্যাত ভারতীয় ক্রীড়া লেখক বোরিয়া মজুমদার। দ্য ইকনোমিক টাইমসে লেখা এক কলামে তিনি এই মন্তব্য করেছেন।

বোরিয়া মজুমদার লিখেছেন, আইসিসি যখন তিন মোড়ল নীতি থেকে সরে আসছে তখন স্বভাবতই মোড়লগিরি হারাচ্ছে ভারত। সেক্ষেত্রে বাংলাদেশ কেন বিসিসিআইকে তোষণ করে চলবে? দেশটির ক্রিকেট বোর্ড পারত নিজেদের অবস্থানকে আরও শক্তিশালী করতে। সেটা না করে তারা কেন এই একটি মাত্র ম্যাচ খেলতে রাজী হয়ে গেল? আবার কবে ভারত টেস্ট খেলার জন্য বাংলাদেশকে আহ্বান জানাবে তার কোন নিশ্চয়তা আছে কি?

টেস্ট ম্যাচটির ভেন্যু হিসেবে হায়দরাবাদকে বেছে নেওয়াতেও আপত্তি জানিয়েছেন বিখ্যাত এই ক্রীড়া লেখক। তিনি লিখেছেন, দেশের মাটিতে ইংল্যান্ডের মত দলের বিপক্ষে টেস্ট জিতেছে বাংলাদেশ। বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে প্রায় ৬০০ রান (৫৯৫) করেছে প্রথম ইনিংসে। এ থেকে স্পষ্টই বোঝা যায় যে, বাংলাদেশ এখন ওয়েস্ট ইন্ডিজের চাইতেও অনেক ভালো টেস্ট দল।

ভারতের বিপক্ষে এই টেস্ট ম্যাচটি কি কলকতার ইডেন গার্ডেনে হতে পারত না? যদি সেটা হতো তবে ঢাকা এবং চট্টগ্রাম থেকে কয়েক হাজার দর্শক আসত কলকাতায়। দুই বাংলার দর্শকরা উপভোগ করত এই ম্যাচটি।

দেশের সব ভেন্যুতে পর্যায়ক্রমে ম্যাচ আয়োজনের নীতি গ্রহণ করেছে বিসিসিআই- উল্লেখ করে তিনি লিখেছেন, কয়েকদিন আগে কলকাতায় ম্যাচ হয়েছে বলে বিসিসিআইয়ের নীতি অনুযায়ী সেখানে আরেকটি ম্যাচ হতে পারে না। কিন্তু যেখানে টেস্ট ম্যাচে দর্শকই পাওয়া যায় না, সেখানে নীতি থেকে সরে এসে দুই বাংলার মিলন ঘটাতে পারত ভারতীয় ক্রিকেট বোর্ড। কারণ ভারত-বাংলাদেশের লড়াই মানেই এখন অন্য রকম এক উত্তেজনা। সেই উত্তেজনা উপভোগ করতে দর্শকে মাঠ ভরে উঠত এটা বলাই যায়।

এসব ছাড়াও ভারতীয় ক্রিকেট বোর্ডের কড়া সমালোচনা করেছেন বোরিয়া মজুমদার। কেন টেস্ট স্ট্যাটাস পাওয়ার ১৬ বছরের মধ্যে ভারত বাংলাদেশকে টেস্ট খেলতে ডাকেনি? এটা কি শুধুই ব্যবসায়িক কারণে? নাকি বাংলাদেশের প্রতি অবজ্ঞার দৃষ্টিভঙ্গি পরিবর্তন না হওয়ার কারণে? সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজ এবং আসন্ন অস্ট্রেলিয়া সিরিজের বিরতিগুলো কিছুটা কমিয়ে বাংলাদেশের বিপক্ষে তারা অন্তত আরও একটি টেস্ট খেলতে পারত।


মন্তব্য