kalerkantho


ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন অ্যালিস্টার কুক!

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৫৪



ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়লেন অ্যালিস্টার কুক!

ব্যর্থ ভারত সফরের দায় নিয়ে ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়ালেন অ্যালিস্টার কুক। ভারতে তিন ফরম্যাটে সিরিজ হারে ইংল্যান্ড।

কিন্তু টেস্ট সিরিজ হারার পরই কুকের বিরুদ্ধে সরব হয়ে ওঠে ইংলিশ মিডিয়া। মনে করা হচ্ছ, সেই সমালোচনার সূত্র ধরেই কুকের এই সিদ্ধান্ত।

২০১০ সালে বাংলাদেশ সফরের মাধ্যমে অধিনায়কত্বে অভিষেক হয় কুকের।  অধিনায়ক হিসেবে তিনি  ৫৯ টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। ইংল্যান্ডের হয়ে তিনিই সবচেয়ে বেশি টেস্ট ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। গতবছর বাংলাদেশ সফরে তিনি সন্তানসম্ভবা স্ত্রী কে রেখে এসেছিলেন। শেষ টেস্ট হারার পরও সফর শেষে সব দেশকে আহ্বান জানিয়েছিলেন বাংলাদেশ সফরে আসতে। ক্রিকেট মাঠ এবং মাঠের বাইরে কুক একজন নিপাট ভদ্রলোক।

কুকের নেতৃত্বেই ২০১৩ এবং ২০১৫ সালে অ্যাশেজ জিতেছিল ইংল্যান্ড।

টেস্ট ছাড়াও ৬৯টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়েও রেকর্ড গড়েছেন কুক। ক্যারিয়ারের এই পর্যায়ে এসে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। বোর্ড থেকে তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন জো রুট।

বর্ণাঢ্য অধিনায়কত্বের ক্যারিয়ারে তিনি আইসিসি বর্ষসেরা টেস্ট ক্যাপ্টেন এবং উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন। ব্যক্তিগত পরিসংখ্যানেও তিনি অনন্য।  ১৪০ টেস্টে ৪৬.৪৫ গড়ে করেছেন ১১০৫৭ রান। সেঞ্চুরি করেছেন ৩০টি। হাফ সেঞ্চুরি ৫৩টি। যা এককথায় অসাধারণ! ৯২ ওয়ানডেতে ৩৬.৪০ গড়ে করেছেন ৩২০৪ রান। সেঞ্চুরি ৫টি এবং হাফ সেঞ্চুরি ১৯টি।  ক্যারিয়ারে টি-টোয়েন্টি খেলেছেন মাত্র ৪টি। সিংহভাগ ক্রিকেটাররা যখন টেস্ট থেকে অবসর নিয়ে ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলেন, সেখানে উল্টো দৃষ্টান্ত স্থাপন করলেন কুক।


মন্তব্য