kalerkantho


তামিমের সঙ্গী কে? ইমরুল না সৌম্য?

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫৭



তামিমের সঙ্গী কে? ইমরুল না সৌম্য?

টেস্টে অনেকদিন ধরেই তামিমকে সঙ্গ দিয়ে আসছেন ইমরুল কায়েস। অন্যদিকে নিউজিল্যান্ড সফরের শেষ দিক থেকে সেই আগের রূপে ফিরেছেন ড্যাশিং সৌম্য সরকার।

ভারত টেস্টের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচেও ভীষণ চাপের মাঝে দাঁড়িয়ে খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। সেই ভয়ডরহীন ব্যাটিং। চোখ ধাঁধানো সব শটের ফুলঝুরি। এখন তাকে কি তামিমের সঙ্গী করা হবে নাকি ওয়ান ডাউনে নামানো হবে এটাই বড় আলোচনার বিষয়।

ইনজুরি থেকে ফিরে আসা ইমরুল কায়েস প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে বাজেভাবে আউট হয়েছেন। রান করেছেন মাত্র ৮। ইমরুলের সঙ্গী দীর্ঘদিন ধরে বাংলাদেশের ইনিংস শুরুর একপ্রান্ত আগলে রাখা তামিম ইকবালও ১৩ রান করে আউট হয়েছেন। কিন্তু তামিমের প্রসঙ্গই এখানে আসবে না। তিনি দেশসেরা ওপেনার।

তাকে দেখেশুনে দায়িত্ব নিয়ে খেলতে হবে এটাই দলের চাওয়া। কিন্তু ইমরুলের জায়গায় তবে কি সৌম্য উঠে আসবেন?

নিউজিল্যন্ডের কাছ থেকে শিক্ষা নিয়েই কিনা ভারত বাংলাদেশকে আটকাতে বাউন্সি উইকেট বানিয়েছে প্রস্তুতি ম্যাচের জন্য। তবে রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামের উইকেট কেমন হবে তা এখনই বলা সম্ভব নয়। কিন্তু ভারতের তৈরি বাউন্সি উইকেটে টাইগার ব্যাটসম্যানরা যখন খাবি খাচ্ছিল, তখন সেই ভয়ডরহীন সাবলীল ব্যাটিং করে গেলেন সৌম্য। তুলে নিলেন হাফ সেঞ্চুরি। এমনিতেই সৌম্য যখন ব্যাট করেন তখন চোখ সরানো যায় না। তার সামনে কে বল করতে আসছে সেটা যেন কোনো বিষয়ই নয় এই তরুণ তুর্কির কাছে। ফ্লিক, ড্রাইভ, পুল-দারুণ টাইমিং আর চোখ জুড়ানো আত্মবিশ্বাস। গত প্রায় একবছর ধরে এই সৌম্যর প্রতীক্ষাই করছিল বাংলাদেশ।

অন্যদিকে ইমরুল কায়েস আর তামিম ইকবাল জুটি বাংলাদেশের ইতিহাসে সফলতম। ইমরুলের কয়েকটি গুণ হলো, তিনি স্পিন খেলতে পারদর্শী। দীর্ঘদিনের খেলার অভিজ্ঞতা আছে। সবচেয়ে বড় বিষয় হলো তিনি নিজেকে উজাড় করে দিয়ে খেলেন। অন্যদিকে স্পিনে কিছুটা দুর্বল হলেও পেসারদের শায়েস্তা করতে সৌম্যর জুড়ি নেই। তাই অবস্থান ধরে রাখার ক্ষেত্রে সৌম্য কিছুটা এগিয়েই আছেন।


মন্তব্য