kalerkantho


১৫ বছর পর আফ্রিকার সেরা ক্যামেরুন

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:২৯



১৫ বছর পর আফ্রিকার সেরা ক্যামেরুন

শক্তিশালী মিশরকে পরাজিত করে আফ্রিকান কাপ অব ন্যাশনস এ চ্যাম্পিয়ন হলো ক্যামেরুন। ফাইনাল ম্যাচে মিশরকে ২-১ ব্যবধানে হারিয়ে পঞ্চমবারের মত চ্যাম্পিয়ন হল দেশটি। এই ট্রফি জয়ের মাধ্যমে ১৫ বছর পর আফ্রিকার চ্যাম্পিয়ন দলের মর্যাদা পেল ক্যামেরুন।  সর্বশেষ ২০০২ সালে সেনেগালকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।  

গ্যাবনের লিবরেভিল স্তাদে ডি'অ্যানগোনজে স্টেডিয়ামে মুখোমুখি হয় মিশর ও ক্যামেরুন। শুরু থেকেই শক্তিশালী দল হিসেবে টুর্নামেন্টে পরিচিতি পাওয়া মিশর এগিয়ে যায় শুরুতেই। ২০১০ সালের আফ্রিকান চ্যাম্পিয়নের পক্ষে ২২ মিনিটে প্রথম গোলটি করেন মোহাম্মদ এল নেনি। ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে মিশর।

কিন্তু নাটকীয়ভাবে দ্বিতীয়ার্ধে এগিয়ে যায় ক্যামেরুন। ম্যাচের ৫৯ মিনিটে বেনজামিন মোকানদিজো বিলের কাছ থেকে পাওয়া বল নিয়ে দারুণ গোল করেন নিকোলাস এনকলু। সমতায় পৌঁছায় ক্যামেরুন।

এরপর দীর্ঘ সময় ধরে আক্রমণ পাল্টা আক্রমণে জমে উঠেছিল ম্যাচটি। ৮৮ তম মিনিটে দলকে জয় সূচক গোলটি এনে দেন পাতে আবুবকর। সিবাস্তেইন সিয়ানির কাছ থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি এই ফুটবলার। এরপর কার্যত মিসরের কিছু করার জন্য পর্যাপ্ত সময় ছিল না। ফলে এই ২-১ ব্যবধানে ম্যাচে হেরে রানার্স আপ হয় তারা।


মন্তব্য