kalerkantho


ক্রিকেটে 'মোড়লগিরি' হারাচ্ছে ভারত; সঙ্গে অর্থও!

কালের কণ্ঠ অনলাইন   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪০



ক্রিকেটে 'মোড়লগিরি' হারাচ্ছে ভারত; সঙ্গে অর্থও!

তিন বছর আগে আইসসি তৈরি করেছিল 'তিন মোড়ল' বা 'বিগ থ্রি' নীতি। এই নীতি অনুযায়ী ২০১৫ সাল থেকে পরবর্তী ৮ বছরে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসির মোট আয়ের সবচেয়ে বড় অংশটি পেত ভারত।

বাকী দুই 'মোড়ল' অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডও পেত অন্যদের চেয়ে বেশি। কিন্তু দুবাইয়ে চলমান আইসিসির সভায় এই সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে আইসিসি-মর্মে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকইনফো।

আইসিসির নতুন প্রস্তাবিত এই নীতি বাস্তবায়ন করতে সক্ষম হলে ভারত কমপক্ষে ১ হাজার ২৭২ কোটি ৪০ লাখ টাকা হারাবে। আগের 'তিন মোড়ল' নীতি অনুযায়ী আগামী ৮ বছরে আইসিসির মোট আয়ের ২০.৩ ভাগই পেত ভারত! ইংল্যান্ড পেত ৪.৪ ভাগ এবং অস্ট্রেলিয়া ২.৭ ভাগ। ভারতের ভাগে যাওয়া অর্থের পরিমাণটা জেনে নিন-বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৫৭৮ কোটি টাকা! কিন্তু আইসিসির নতুন নীতিতে বিসিসিআইয়ের জন্য বরাদ্দ রাখা হচ্ছে মাত্র ২৯০ মিলিয়ন ডলার বা ২ হাজার ৩০৬ কোটি ২৩ লাখ টাকা!

বোঝাই যাচ্ছে ক্রিকেট বাণিজ্যের সবচেয়ে বড় দেশ ভারত বিপুল পরিমাণ অর্থ থেকে বঞ্চিত হতে যাচ্ছে। বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড উঠেপড়ে লেগেছে এই প্রস্তাব পাস আটকানোর জন্য। আইসিসির নিয়মানুযায়ী কোনো প্রস্তাব পাশ হতে হলে ৩-চতুর্থাংশ ভোটের প্রয়োজন হয়। এই প্রস্তাব পাশ আটকাতে হলে ৮-২ ব্যবধানে জিততে হবে ভারতকে। এখন পর্যন্ত ৭-২ ব্যবধানে ভোট হয়েছে।

 এমতাবস্থায় ভোট প্রদান থেকে বিরত থাকা জিম্বাবুয়েকে কোনো প্রলোভন দেখিয়ে দলে টানার চেষ্টা করছে বিসিসিআই। শেষ পর্যন্ত হয়তো ক্রিকেটের দুর্বল দল জিম্বাবুয়েই নির্ধারণ করে দেবে ভারতের ভাগ্য!


মন্তব্য