kalerkantho


কেবল একটি বিষয় ছাড়া রোনালদোর চেয়ে এগিয়ে নেইমার: পেলে

কালের কণ্ঠ অনলাইন   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪৫



কেবল একটি বিষয় ছাড়া রোনালদোর চেয়ে এগিয়ে নেইমার: পেলে

ব্রাজিল তথা সমগ্র ফুটবল বিশ্বের জীবন্ত কিংবদন্তির নাম পেলে। তিনবারের বিশ্বকাপজয়ী এই সাবেক ফুটবলারের কাছ থেকে দারুণ এক সার্টিফিকেট পেলেন ব্রাজিলের এই প্রজন্মের সুপারস্টার নেইমার।

পেলে বলেছেন, কেবল একটি বিষয় ছাড়া পর্তুগাল সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদোর চাইতে সবদিক দিয়ে এগিয়ে নেইমার। সেই একটি বিষয় হলো 'হেড'।

হেড করে গোল করায় বার্সেলোনার 'এমএসএন' ত্রয়ীর অন্যতম নেইমারের দুর্বলতা আছে বলে মনে করেন ফুটবল কিংবদন্তি পেলে। বর্তমান ফুটবলবিশ্বের মূল লড়াটা চলে ৫ বারের ব্যালন ডি'অর জয়ী লিওনেল মেসি এবং ৪ বারের ব্যালন ডি'অর জয়ী রোনালদোর মাঝে। কিন্তু সবসময়ই পারফর্মেন্স দিয়ে নিজেকে আলোচনায় রাখেন নেইমার। পেলের বিশ্বাস ২৪ বছর বয়সী নেইমার কেবল হেড করার কৌশলে উন্নতি করতে পারলেই রিয়ালের ইতিহাসে সর্বকালের সবচেয়ে বেশি গোল করা রোনালদোকে ছাড়িয়ে যাবে।

পেলের ভাষায়, "নেইমারের একটাই সমস্যা হেডে। নেইমার হেড দিয়ে গোল করতে দক্ষ নয়। এটা রোনালদোর পক্ষে যায়।

কিন্তু আমি মনে করি রোনালদো ওর চাইতে ভালো ফুটবলার নয়। কৌশলগত দিক থেকে নেইমার বেশি ভালো, কিন্তু রোনালদো হেড ব্যবহারে এগিয়ে। "

চলতি মৌসুমে রোনালদো যেখানে একের পর এক গোল করে যাচ্ছেন, সেখানে নেইমার অনেকটাই বিবর্ণ। বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত ১৬ ম্যাচ খেলে ৫টি গোল করেছেন তিনি। আর সতীর্থদের দিয়ে করিয়েছেন ৬টি গোল।


মন্তব্য