kalerkantho


ক্রিকেটে বড় পরিবর্তন আনছে আইসিসি; দেখে নিন খসড়া

কালের কণ্ঠ অনলাইন   

৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:১৮



ক্রিকেটে বড় পরিবর্তন আনছে আইসিসি; দেখে নিন খসড়া

অনেকদিন ধরেই ক্রিকেটকে সময়ের সাথে আরও উপযোগী করে গড়ে তোলার দাবি উঠে আসছিল বিভিন্ন মহল থেকে। সেসব মতামত নিয়েই দুবাইয়ে বসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলর (আইসসি) বহুল আলোচিত সভা।

সেখানে ইতিমধ্যেই অনেকগুলো সংস্কার প্রস্তাব আনা হয়েছে। প্রস্তাবগুলো এখন আইসিসির বোর্ডে অনুমোদিত হওয়ার অপেক্ষায়।

প্রথমেই এসেছে বহুল আলোচিত টেস্ট ক্রিকেটের সংস্কার ইস্যু। প্রথম ৯ দল এবং ১০ম দলের সাথে আরও দুই সহযোগী সদস্যকে নিয়ে টেস্ট ক্রিকেটকে দুই স্তরে ভাগ করার পরিকল্পনা হয়েছে। বাংলাদেশ সহ প্রথম ৯ দল নিজেদের মধ্যে ম্যাচ খেলবে। অন্যদিকে দশম স্থানে থাকা জিম্ববুয়ের সঙ্গে শর্তসাপেক্ষে টেস্ট খেলার সুযোগ পাবে আফগানিস্তান এবং আয়ারল্যান্ড।

বর্তমান টেস্ট খেলুড়ে ১০ দল এবং বাকী ৩টি সহযোগী দল নিয়ে ৩ বছর মেয়াদী একটি ওয়ানডে লিগের প্রস্তাব দেওয়া হয়েছে। এই ওয়ানডে লিগের পারফরম্যান্সের ভিত্তিতেই নির্ধারিত হবে ২০২৩ সালের বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা। আর সহযোগী সদস্যদের নিয়ে ওয়ার্ল্ড ক্রিকেট লিগের চ্যাম্পিয়ন দলও ১৩ নম্বর দল হিসেবে এই লিগে থাকবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা পরিমাপ করার জন্য আঞ্চলিক পর্যায়ে টি-টোয়েন্টি প্রতিযোগিতা আয়োজনের প্রস্তাব দেওয়া হয়েছে। আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে প্রথমবারের মত সেমিফাইনাল এবং ফাইনালে সুপার ওভারের ব্যবস্থা থাকছে। বহুল আলোচিত ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস পদ্ধতির নিয়মিত ব্যবহারের বিষয়ে প্রস্তাবনা দেওয়া হয়েছে। প্রতিটি দলকে ব্যাটিংয়ের সময় একটি করে রিভিউ নেওয়ার অধিকার দেওয়া হচ্ছে।

বর্তমানের সহযোগী সদস্যদের জন্য আরও বড় সুখবর হলো, আফগানিস্তানের লং ভার্সনের চার দিনের ক্রিকেটকে আন্তর্জাতিক প্রথম শ্রেণীর ম্যাচের মর্যাদা দেওয়া হচ্ছে। ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতাকে দেওয়া হবে লিস্ট ‘এ’ মর্যাদা। এছাড়া দর্শকদের বাজে আচরণের জন্য এবং বাজে উইকেট তৈরির জন্যও ডিমেরিট পয়েন্ট দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া সন্দেহভাজনদের মোবাইলফোনের তথ্য ঘেটে দেখার অধিকার পাচ্ছে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট।


মন্তব্য