kalerkantho


'স্পিন খেলতে না পারলে ভারত যেও না'

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪২



'স্পিন খেলতে না পারলে ভারত যেও না'

উপমহাদেশের উইকেট হবে স্পিন সহায়ক আর ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার উইকেট হবে গতিময় বাউন্সি- ক্রিকেটে যেন একটি অলিখিত নিয়ম হয়ে গেছে। তাই পৃথিবীর  এই দুই প্রান্তে যখনই কোনো দল সফরে যায় তখন স্বাগতিকদের আনন্দ আর ধরে না।

সদ্য সমাপ্ত ভারত-ইংল্যান্ড সিরিজই এর প্রমাণ। এর আগে বাংলাদেশ সফরে এসেও স্পিনারদের ঘূর্ণিতে কুপোকাত হয়েছিল ইংলিশরা। তাই ইংলিশদের থেকে অজিদের শিক্ষা নিতে বললেন সাবেক ক্রিকেটার কেভিন পিটারসেন।

সামনেই ভারতের মাটিতে বসছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। স্বভাবতই ভারতের বোলিং লাইনআপের মূল অস্ত্র হলো স্পিন। রবিচন্দ্রন অশ্বিন তো ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন। এমতাবস্থায় সাবেক ইংলিশ অধিনায়ক পিটারসেন বললেন, "খুব তাড়াতাড়ি স্পিনারদের ভালোভাবে খেলার কৌশল শিখে নিতে হবে অস্ট্রেলয় ব্যাটসম্যানদের। আর না হলে ভারত সফরে না যাওয়াটাই ভালো। স্পিন বল খেলার জন্য ঘূর্ণি উইকেট না হলেও চলবে।

যেকোনো পিচেই স্পিন খেলার কৌশল রপ্ত করা যায়। ব্যাটসম্যানদের কেবল বলের লাইন ও লেন্থটা বুঝতে হবে। "

আরও একটি তথ্য দেওয়া দরকার। উপমহাদেশের ব্যাটসম্যানরা যেমন বাউন্স কিংবা শর্ট বলে খেই হারিয়ে ফেলে, তেমনি ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কিংবা কিউইরা স্পিন বল দুই চোখে দেখতে পারে না। এই পরিস্থিতি দাঁড়িয়ে অজিদের প্রতি পিটারসেনের পরামর্শ হলো, ফুটওয়ার্কটা নিখুঁত হতে হবে। আগেই আক্রমণে যাওয়ার দরকার নেই। বোলার কোনো না কোনো সময় বাজে বল করবেই। সেই মারা বলটির জন্যই অপেক্ষা করতে হবে।


মন্তব্য