kalerkantho


ভেস্তে যাচ্ছে অজিদের কূট পরিকল্পনা?

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৫৫



ভেস্তে যাচ্ছে অজিদের কূট পরিকল্পনা?

বিরাট কোহলি এবং জেমস ফকনারের বাকযুদ্ধ। ফাইল ছবি।

ক্রিকেট বিশ্বে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। আরও একটি দিক দিয়ে অজিররা সবার চেয়ে এগিয়ে।

আর তা হলো স্লেজিং! মাঠে প্রতিপক্ষে ক্রিকেটারদের বিশ্রী গালাগাল করে কিংবা তাদের গার্লফ্রেন্ড-স্ত্রী নিয়ে রসিকতা করে মনসংযোগে বিঘ্ন ঘটানোয় জুড়ি নেই অজিদের। আসন্ন ভারত সফরেও একই পরিকল্পনা করেছিল স্মিথ বাহিনী। কিন্তু এবার মনে হয়ে স্লেজিংয়ের পরিকল্পনা একটু চেঞ্জ করতে হচ্ছে তাদের!

ভারতের মাটিতে টানা তিন সিরিজ হারা ইংল্যান্ডের দুর্দশা দেখেই নাকি অজিদের এই পরিকল্পনা। তাদের টার্গেটের শীর্ষে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কোহলি একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। তাকে যদি গালাগাল করে, এটা সেটা বলে খেপিয়ে দিয়ে ব্যতিব্যস্ত রাখা যায়, তবেই নাকি তিনি ভুল সিদ্ধান্ত নেবেন। আর ব্যাট হাতে কোহলিকে ক্রিজে পেলে তো উইকেটের পেছনে কোরাস গাইবে অজিরা। এতে হয়তো কোহলি মনসংযোগ হারিয়ে আউট হয়ে যাবেন। তবে স্মিথ বাহিনীর এই পরিকল্পনা বাস্তবায়ন করতে নিষেধ করেছেন সাবেক অজি ক্রিকেটার মাইক হাসি।

অজি ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক ব্যাটিং গড়ের মালিক মাইক হাসি বলেছেন, "আমার মনে হয় ওকে খেপানোর চেষ্টা করা ঠিক হবে না। সে এতে উল্টো জ্বলে উঠবে বলেই আমার ধারণা। কোহলি একজন সত্যিকারের লড়াকু ক্রিকেটার। সে লড়তে ভালোবাসে, মাঠের মাঝে এমন প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করে। "

কোহলিকে খেপানোর পরিকল্পনা না করে মাঠের পারফর্মেন্স দিয়ে তাকে আটকানোর চেষ্টা করার পরামর্শ দিয়েছেন মাইক। তার মতে, কোহলিকে না ঘাটানোই ভালো হবে। কোহলি ক্ষেপে গেলে তার ব্যাট যে কীভাবে কথা বলবে সেটা সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজের ফুটেজ দেখলেই বুঝতে পারবে অজিরা। শেষে সবচেয়ে প্রয়োজনীয় কথাটি বলেছেন মাইক, মুখে নয়, পারফর্মেন্স দিয়েই ভারতকে জয় করতে হবে স্মিথ বাহিনীর।


মন্তব্য