kalerkantho


টাইগারদের বরণ করতে হায়দরাবাদের ঐতিহ্যবাহী রেওয়াজ

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৯



টাইগারদের বরণ করতে হায়দরাবাদের ঐতিহ্যবাহী রেওয়াজ

ভারতের হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোশিয়েশনের ঐতিহ্যবাহী কিছু রীতিনীতি রয়েছে। শহরটি বাংলাদেশের কাছে অপরিচিত নয়।

১৯ বছর আগে এখানেই কেনিয়াকে হারিয়েছিল বাংলাদেশ। ১৯ বছর পর আকরাম খানদের উত্তরসূরিরা আরও একটি ঐতিহাসিক সফরে গেছে হায়দরাবাদে। ভারতের বিপক্ষে তাদের মাটিতে প্রথম টেস্ট খেলতে। আর এই আয়োজনকে স্মরণীয় করে রাখতে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফিরিয়ে আনছে তাদের পুরনো ঐতিহ্য।

রাজ্যে কোনো ক্রিকেট ম্যাচ হলে সেই উপলক্ষে স্মরণিকা প্রকাশ করা হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোশিয়েশনের একটি রীতি। মাঝে বিভিন্ন কারণে কয়েক বছর বন্ধ ছিল সেই স্মরণিকা প্রকাশ। কিন্তু বাংলাদেশের সফর উপলক্ষে আবারও স্মরণিকা প্রকাশের উদ্যোগ নিয়েছে এইচসিএ। এমনিতেই অনেক স্মৃতির উপলক্ষ হতে পারে এই টেস্টটি। স্মরণিকা প্রকাশ পেলে ম্যাচটি একেবারে স্থায়ী একটি ইতিহাস হয়ে থাকবে।

এক বিবৃতিতে এইচসিএ জানিয়েছে, "পুরনো এই ঐতিহ্যকে আবারও জাগিয়ে তোলার উদ্যোগ নিয়েছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোশিয়েশন। ভারতে বাংলাদেশ-ভারত প্রথম ঐতিহাসিক এই টেস্ট স্মরণীয় করে রাখতে আমরা একটি স্মরণিকা প্রকাশ করতে যাচ্ছি। "

উল্লেখ্য, ৯০ এর দশক পর্যন্ত স্মরণিকা প্রকাশের রেওয়াজ প্রচলিত ছিল। এরপর তা বন্ধ হয়ে যায়। এবারের স্মরণিকায় লিখবেন ভারতের প্রথম বিশ্বকাপজয়ী দলের ম্যানেজার পি আর মান সিং, আব্বাস আলী বেগ, মহিন্দর অমরনাথ, ভি ভি এস লক্ষ্মণ, ভেংকটরাঘবন, সৈয়দ কিরমানির মতো সাবেক গ্রেট ক্রিকেটাররা। এ ছাড়া বাংলাদেশ-ভারতের বিভিন্ন ম্যাচের ছবি, পরিসংখ্যান এবং কার্টুনও থাকছে এতে।


মন্তব্য