kalerkantho


১৯ বছর আগে এই হায়দরাবাদেই ইতিহাস গড়েছিল বাংলাদেশ!

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০২



১৯ বছর আগে এই হায়দরাবাদেই ইতিহাস গড়েছিল বাংলাদেশ!

বাংলাদেশের একটি প্রজন্ম হয়ত জানেই না যে আজ থেকে ২০ বছর আগে ক্রিকেটে এক অসাধারণ ইতিহাস রচনা করেছিল বাংলাদেশ। সেই ইতিহাস থেকেই সূচনা হয় বাংলাদেশ ক্রিকেটের নবযুগের।

বিশ্ববাসী ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবে নতুন করে চেনে বাংলাদেশকে। সেই ঐতিহাসিক ঘটনা হলো, ১৯৯৭ সালের আইসিসি ট্রফি জয় করে প্রথমবারের মতো ১৯৯৯ সালের বিশ্বকাপ খেলার সুযোগ পায়। এর এক বছর পরই আরও একটি ঐতিহাসিক ঘটনা ঘটে।

ভারতের মাটিতে ত্রিদেশীয় সিরিজে মুখোমুখি হয় বাংলাদেশ, ভারত এবং কেনিয়া। তখনকার সময়ে কেনিয়া দারুণ শক্তিশালী একটা দল ছিল। এখনকার প্রজন্মের অনেকেই জানে না যে কেনিয়া ক্রিকেট খেলত। এবং বাংলাদেশের ভালো বন্ধু ছিল। সেই সিরিজে বাংলাদেশ প্রথম ওয়ানডে জয়ের স্বাদ পেয়েছিল। কেনিয়াকে ৬ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছিল আকরাম খানের দল।

সেই ঐতিহাসিক ভেন্যুটি হলো হায়দরাবাদের লাল বাহাদুর শাস্ত্রী স্টেডিয়াম। যে হায়দরাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে আগামী ৯ ফেব্রুয়ারি খেলতে নামবে ভারতে প্রথম টেস্ট সফরের যাওয়া টাইগাররা।

কাকতালীয় মনে হচ্ছে কি? মনে হতেই পারে। কারণ ভারতের বিপক্ষে ৮টি টেস্টে একটিতেও জয় পায়নি বাংলাদেশ। এই হায়দরাবাদেই কি র‍্যাংকিংয়ের এক নম্বর দলের বিপক্ষে প্রথম জয়টি পাবে বাংলাদেশ? স্বপ্নটা হয়ত একটু বাড়াবাড়ি মনে হচ্ছে। কিন্তু গত কয়েকটি ম্যাচের পরিসংখ্যান কিন্তু বলে, ভারত-বাংলাদেশ ম্যাচ এখন সবচেয়ে উত্তেজনাপূর্ণ দ্বৈরথ। তাই স্বপ্ন দেখা অস্বাভাবিক কিছু নয়।


মন্তব্য