kalerkantho


পাকিস্তানি সমর্থকদের ওপর ভীষণ ক্ষেপেছেন মিসবাহ!

কালের কণ্ঠ অনলাইন   

৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫৭



পাকিস্তানি সমর্থকদের ওপর ভীষণ ক্ষেপেছেন মিসবাহ!

৪২ বছর বয়সী মিসবাহ-উল হক পাকিস্তানের টেস্ট দলকে টেনে নিয়ে যাচ্ছেন এখনও। আরও আগেই অবসর নেওয়ার কথা থাকলেও পাক ক্রিকেট বোর্ড তাকে রেখে দিয়েছিল।

খেলে চলছেন দলের প্রয়োজনে। তার নেতৃত্বে ইংল্যান্ড সফরে দুর্দান্ত করেছে পাকিস্তান। টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষেও উঠেছিল। কিন্তু নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়া সফরে ধরাশায়ী হওয়ার পর সেই মিসবাহকে সরাতেই উঠেপড়ে লেগেছে পাক সমর্থক আর মিডিয়া!

সমর্থকদের এমন আচরণে স্বভাবতই ভীষণ ক্ষুব্ধ হয়েছেন বর্ষীয়ান এই ক্রিকেটার। ক্ষোভ গোপন করেও রাখেননি। একেবারে বিস্ফোরণ ঘটিয়েছেন। দুদিন আগেও যারা পাকিস্তানি ক্রিকেটারদের প্রশংসায় মশগুল ছিল, দুটো সিরিজ হারতেই সেই অবস্থান পাল্টে গেল! বলা হচ্ছে, পাকিস্তান নাকি ধারাবাহিক নয়। মিসবাহ নাকি দলের বোঝা। এসব কথা সহ্য করতে না পেরে মিসবাহ উল্টো বলেই ফেললেন, তাদের সমর্থকরাই ধারাবাহিক নয়!

এক সাক্ষাৎকারে মিসবাহ বলেন, "যখন আমি অবসর নেওয়ার কথা ভাবছিলাম, তখন সবাই আমাকে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড দুটি সফর পর্যন্ত থাকার জন্য অনুরোধ করল।

ওই দুই সফরে হারতেই এখন তারা বলছে, নিজেকে নিয়ে আমার লজ্জা পাওয়া উচিত আর ক্রিকেট থেকে চলে যাওয়া উচিত। "

সমর্থকদের সমালোচনা করে মিসবাহ বলেন, "সবাই নিজেদের সেরাটাই চেষ্টা করে। কিন্তু কয়েকটা ম্যাচ হারতেই মানুষ আগের অর্জনগুলো ভুলে যায়। সমর্থকদেরও তাদের ভাবনা-চিন্তায় ধারাবাহিক হতে হবে, তা না হলে তারা খেলোয়াড়দের কাছ থেকে কীভাবে ধারাবাহিকতা আশা করে?"

মিসবাহর এই ক্ষোভ যেন ছড়িয়ে আছে উপমহাদেশের প্রায় সব ক্রিকেটারের মাঝে। বাংলাদেশ বলুন আর ভারত বলুন, একটা সিরিজ খারাপ খেললেই 'একে বাদ দিন', 'ওকে বাদ দিন' আওয়াজ ওঠে। ভারত-পাকিস্তানে তো ক্রিকেটারদের বাড়িঘরে হামলা হয়। বাংলাদেশ এদিক দিয়ে এখনও অনেক ভালো অবস্থায় আছে।


মন্তব্য