kalerkantho

25th march banner

ম্যাচের আগে কেন সরিয়ে দেওয়া হলো ভারতীয় আম্পায়ারকে?

কালের কণ্ঠ অনলাইন   

২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:১৮



ম্যাচের আগে কেন সরিয়ে দেওয়া হলো ভারতীয় আম্পায়ারকে?

নানা বিতর্কে এখন জর্জরিত ভারতীয় ক্রিকেট বোর্ড। এবার সেই বিতর্কে ঘি ঢাললেন এক ভারতীয় আম্পায়ার। তার নাম শামসুদ্দিন। নাগপুরে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শেষে ইংল্যান্ড দল যার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছিল। বুধবার শেষ ম্যাচে নামার আগে সেই আম্পায়ার মঞ্চস্থ করলেন এক নতুন নাটক। তাই সিরিজ জয়ের আনন্দেও চরম অস্বস্তিতে পড়তে হল ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে শেষ ওভারে জো রুটের বিতর্কিত এলবিডাব্লিউয়ের সিদ্ধান্ত নিয়ে ভীষণ ক্ষেপে আছে ইংলিশরা। তাদের মিডিয়া তো পারলে আম্পায়ারকে চিবিয়ে খায়। সেই ম্যাচে অন্তত তিনটে ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন হায়দরাবাদী কোচ শামসুদ্দিন। ব্রিটিশ মিডিয়ার একাংশের দাবি, ইংল্যান্ড শিবির থেকে আসা এই অভিযোগের পরেই নাকি শামসুদ্দিনকে শেষ ম্যাচ থেকে সরিয়ে দিতে চেয়েছিলেন পাইক্রফট। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডই নাকি রাজি হয়নি। ব্রিটিশ মিডিয়ার এই দাবি নিয়ে ভারতীয় বোর্ডের প্রতিক্রিয়া পাওয়ার জন্য সিইও রাহুল জোহরিকে ফোনে যোগাযোগ করার  চেষ্টা করা হয়। কিন্তু অনেকবারের চেষ্টাতেও তিনি ফোন ধরেননি।

কিন্তু নাটকের শেষ হয়নি এখানেই। ম্যাচ শুরু হওয়ার ঘণ্টা দেড়েক আগে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নেন শামসুদ্দিন। তিনি এর পর তৃতীয় আম্পায়ারের ভূমিকা পালন করেন। বিষয়টি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যখ্যা হলো, তিনি নাকি তখন সুস্থ বোধ করছিলেন না। এখন প্রশ্ন উঠেছে, একজন বিতর্কিত আম্পায়ারকে শেষ মুহূর্তে সরানোর অজুহাত হিসেবেই অসুস্থতাকে ব্যবহার করা হয়েছে।


মন্তব্য