kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বার্সার কাছে বিধ্বস্ত হয়েও কৌশলে পরিবর্তন আনছেন না গার্দিওলা

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৬:৫৬



বার্সার কাছে বিধ্বস্ত হয়েও কৌশলে পরিবর্তন আনছেন না গার্দিওলা

নিজের ফুটবলীয় দর্শনকে পরিবর্তন না করে বরং ছেড়ে যাওয়াকেই অগ্রাধিকার দিচ্ছেন ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলা। সব ধরনের প্রতিযোগিতায় গত চারটি ম্যাচে জয়বিহীন রয়েছে সিটি।

এই অবস্থায় রোববার প্রিমিয়ার লীগে এ্যাওয়ে ম্যাচে সাউদাম্পটনের মুখোমুখি হবে।

তবে চ্যাম্পিয়নস লীগে বুধবার বার্সেলোনার কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হবার বিষয়টি সংশ্লিষ্ট সকলকেই বেশ চিন্তিত করে তুলেছে। এই ম্যাচের পরপরই ধারণা করা হয়েছিল গার্দিওলা হয়ত সিটিকে লড়াইয়ে ফিরিয়ে আনতে আরো বেশী কৌশলী পদক্ষেপ গ্রহণ করবে। কিন্তু তা না করে সাবেক বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ বস গার্দিওলা তার সেই আক্রমনাত্মক কৌশলই বজায় রাখার ইঙ্গিত দিয়েছেন। এই নীতিতে গোলরক্ষক ও ডিফেন্ডাররা পিছন থেকে আক্রমনের ভিত রচনা করে দেয়।

এ সম্পর্কে গার্দিওলা বলেছেন, ‘না, না, আমি কখনই বদলাব না। ভবিষ্যতে এটা যদি কাজে না লাগে আমি নিশ্চিত আগামী মৌসুমে এর কোন ফল পাওয়া যাবে। তবে সেটাও যদি না হয় তবে আমি দেশে ফিরে যাব। গত সাত বছরে আমি ২১টি শিরোপা জয় করেছি। এই পরিসংখ্যান অনুযায়ী এই ধরনের কৌশলে আমি প্রতি বছর তিনটি করে শিরোপা জয় করেছি। যেভাবে আমরা খেলছি সেটাকে আমি ভালই মনে করি। তবে আমি দু:খিত যে দুই থেকে তিন সপ্তাহ যাবত বিষয়গুলো অনুকূলে থাকছে না।

কালকের ম্যাচে সিটি দলে পাচ্ছেন না রাইট ব্যাক পাবলো জাবালেটাকে। বার্সার বিপক্ষে ম্যাচে তিনি ইনজুরিতে পড়েন। এদিকে আরেক ডিফেন্ডার বাকারি সাগনা হ্যামস্ট্রিং ইনজুরি থেকে এখনো সুস্থ হয়ে উঠতে পারেননি। গার্দিওলা আরো জানিয়েছেন গত দুই মৌসুম ধরে ইনজুরি সমস্যায় থাকা সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানী এখন মানসিক ভাবে নিজেকে আর ম্যাচের জন্য উপযুক্ত মনে করছেন না। তার মধ্যে একটা ভীতি কাজ করছে। ন্যু ক্যাম্পে ৩০ বছর বয়সী এই বেলজিয়ানের খেলা হয়নি। কিন্তু সাউদাম্পটনের বিপক্ষে তার খেলার ইঙ্গিত পাওয়া গেছে। গার্দিওলা বলেন, কয়েক সপ্তাহ আগেই আমি মনে করেছিলাম ভিনসেন্ট ফিরে আসবে। কিন্তু সেটা হয়নি। এখনো আমার সাথে তার মাঠে দেখা হয়নি। আশা করছি সে ফিরে আসবে।


মন্তব্য