kalerkantho


বেয়ারস্টোকে বিদায় করে জুটি ভাঙলেন রাব্বি

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৬:৩৪



বেয়ারস্টোকে বিদায় করে জুটি ভাঙলেন রাব্বি

চা বিরতির আগের এক ঘণ্টা, পরের আরো ঘণ্টা দেড়েক। এই সময়টায় রীতিমতো হতাশায় ভুগেছেন বাংলাদেশের বোলাররা! ৬২ রানে ইংল্যান্ডের ৫ উইকেটে ফেলে দিয়েও যে তাদের রোখা যাচ্ছে না! বেন স্টোকস ও জনি বেয়ারস্টো কঠিন দেয়াল তুলে দিয়েছিলেন। শেষ পর্যন্ত দিনের শেষ ঘণ্টার মাঝামাঝি এসে কামরুল ইসলাম রাব্বি সেই হতাশা থেকে বের করে আনলেন বাংলাদেশ। ক্যারিয়ারের প্রথম টেস্ট উইকেট নিয়ে জুটি ভেঙেছেন তিনি। ফিরে গেছেন বেয়ারস্টো (৪৭)। এই রিপোর্ট লেখার সময় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ৬ উইকেটে ১৮৯। তাদের লিড ২৩৪ রানের।

ইংল্যান্ডের ২৯১৩ রানের জবাবে প্রথম ইনিংসে বাংলাদেশ করল ২৪৮। সকালে ২৭ রানের মধ্যে ৫ উইকেট পড়ল। তৃতীয় দিনে স্বাগতিকরা অল আউট দেখতে না দেখতে। এরপর মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান নতুন বলেই নাভিশ্বাস তুলে দিলেন ইংলিশদের। ২৮ রানে ৩ উইকেট নিয়ে কাঁপতে কাঁপতে লাঞ্চে গিয়েছিল তারা। ওখানে ২ উইকেট সাকিবের।

লাঞ্চের পর তাইজুল ইসলাম ও সাকিব একটি করে উইকেট নিলেন। তাতে দারুণ বিপদেই পড়ল ইংল্যান্ড। কিন্তু স্টোকস ও বেয়ারস্টো রুখে দাঁড়ান। ৩৪.৩ ওভার ব্যাট করলেন তারা এক সাথে। ধস সামলে ইনিংস পুনর্নিমাণ করলেন। গড়ে উঠল ১২৭ রানের জুটি। বাংলাদেশের স্পিনাররা তখন পর্যন্ত ১৫টি উইকেট নিয়েছেন। একটিও পাননি দুই পেসার। কিন্তু প্রবল হতাশার মাঝে আনন্দ এনে দিলেন রাব্বি। তার বল ব্যাটে লাগিয়ে উইকেটে টেনে এনে বোল্ড হয়েছেন বেয়ারস্টো। যদিও স্টোকস ৭৮ রান নিয়ে তিন অংকের দিকে এগিয়ে যাচ্ছিলেন।   


মন্তব্য