kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কিছুটা স্বস্তি নিয়েই চা বিরতিতে ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৪:৫৪



কিছুটা স্বস্তি নিয়েই চা বিরতিতে ইংল্যান্ড

৬২ রানে পড়ল ৫ উইকেট। বিপদ বটে।

কিন্তু বেন স্টোকস ও জনি বেয়ারস্টোর ব্যাটে রুখে দাঁড়িয়েছে ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে তাদের অবিচ্ছিন্ন ৪৬ রানের ষষ্ঠ উইকেট জুটির সুবাদে ৫ উইকেটে ১০৮ রান নিয়েই চা বিরতিতে গেছে। এই জুটি খেলে ফেলেছে ১৫.৫ ওভার। বাংলাদেশের বোলারদের চেপে ধরা মুঠি বেশ আলগা করেছে এই জুটি। ইংলিশদের লিড এখন ১৫৩ রানের।

শনিবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকালটা ভাগাভাগি করে নেয় ইংল্যান্ড ও বাংলাদেশ। প্রথমে মাত্র ২৭ রানের মধ্যে ৫ উইকেট নিয়ে বাংলাদেশকে ২৪৮ রানে অল আউট করে ইংল্যান্ড। ৪৫ রানের লিড নিয়ে শুরু করার কিছুক্ষণের মধ্যেই চাপে পড়ে তারা।

কোনো উইকেট না হারিয়ে ২৬ রান ছিল ইংল্যান্ডের। কিন্তু প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া অভিষিক্ত অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ও ২ উইকেট নেওয়া দেশের সেরা বোলার সাকিব আল হাসান চাপে ফেলেন প্রতিপক্ষকে। ২৮ রানে ৩ উইকেট হারিয়ে লাঞ্চে যায় ইংলিশরা কাঁপতে কাঁপতে।

নতুন বলে জুটি বাঁধেন মেহেদী ও সাকিব। প্রথমে মেহেদী তুলে নেন অধিনায়ক অ্যালিস্টার কুককে (১২)। এরপর নিজের পর পর ২ ওভারে ২ উইকেট নেন সাকিব। প্রথমে ইংল্যান্ডের ব্যাটিং স্তম্ভ জো রুট (১) তার শিকার। এরপর বেন ডাকেটকে (১৫) আউট করেন। টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান নেই ৩ রানের ব্যবধানে।

উইকেট ব্যাটসম্যানদের জন্য নারকীয় অভিজ্ঞতা দিচ্ছে। টার্গেট কম পেতে হবে বাংলাদেশকে। বোলারদের তাই নিয়মিত উইকেট দরকার। লাঞ্চের পর বল পেলেন বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। এবং ইনিংসে নিজের দ্বিতীয় বলেই গ্যারি ব্যালান্সকে (৯) স্লিপে ইমরুল কায়েসের দুর্দান্ত ক্যাচ বানালেন। প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করা মঈন এসে জমে যেতে চাইলেন। কিন্তু ব্যক্তিগত ১৪ রানে তার উইকেটও তুলে নেন সাকিব। এবার সুইপ করতে গিয়ে উইকেটের পেছনে অধিনায়ক মুশফিকুর রহিমকে ক্যাচ দিলেন মঈন। তবে ইংলিশদের ব্যাটিং টেলেও অল-রাউন্ডারের ছড়াছড়ি বলে বাংলাদেশিরা অতটা নিশ্চিন্তে থাকতে পারছিল না। স্টোকস ও বেয়ারস্টো জমে গিয়ে চোখ রাঙাচ্ছেন স্বাগতিকদের।

গতকাল দ্বিতীয় দিনে ইংলিশদের ২৯৩ রানে অল আউট করার পর ৭৪ ওভার ব্যাট করেছে বাংলাদেশ। ৫ উইকেটে ২২১ রান নিয়ে তৃতীয় দিন শুরু। কিন্তু তারপর আর ১২ ওভার ব্যাট করে ২৭ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে শেষ ২৪৮ রানে। সাকিবের ওপর ছিল ভরসা। কিন্তু দিনের দ্বিতীয় বলে আউট তিনি আগের দিনের ৩১ রানে। দুই অভিষিক্ত সাব্বির রহমান (১৯) ও মেহেদীর (১) ব্যাট প্রয়োজন মেটাতে পারল না। বেন স্টোকস শেষে ৩ উইকেট নিয়ে গুটিয়ে দিয়েছেন টাইগারদের।


মন্তব্য