kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


মাঠে চলছে ক্রিকেট, ম্যাচ রেফারি দেখছেন গলফ!

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৪:২৭



মাঠে চলছে ক্রিকেট, ম্যাচ রেফারি দেখছেন গলফ!

যিনি ক্রিকেট মাঠের সব নিয়ম-অনিয়ম পর্যবেক্ষণের দায়িত্বে থাকেন তার বিরুদ্ধেই উঠল গুরুতর অভিযোগ! মাঠে খেলা চলাকালীন ম্যাচ রেফারি ল্যাপটপে দেখছিলেন গলফ! অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা ওয়ানডে সিরিজে এমন অভিযোগ উঠল সাবেক ইংলিশ ক্রিকেটার ক্রিস ব্রডের বিরুদ্ধে!

ক্রিকেটার থেকে ম্যাচ রেফারি বনে যাওয়া ক্রিস ব্রড বর্তমান ইংলিশ বোলার স্টুয়ার্ট ব্রডের বাবা। স্টুয়ার্ট ব্রড বর্তমানে দলের সঙ্গে বাংলাদেশ সফরে আছেন।

খেলছেন চট্টগ্রাম টেস্টে। তারা বাবা ক্রিস ব্রড নিজের ক্যারিয়ারের ২৫০তম ম্যাচে দায়িত্ব পালন করছিলেন। গত মাসে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে তিনি নাকি আম্পায়ারদের রুমে বসে স্টামবেল্ড ওপেন গলফ আসর দেখছিলেন! আইসিসির কাছে এমন গুরুতর অভিযোগ করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি তাদের এই অভিযোগ গ্রহণ করেছে বলে জানা গেছে।

কিন্তু বিষয়টি ফাঁস হলো কীভাবে? এ জন্য ক্রিস ব্রড নিজেই দায়ী। গত ৩০ সেপ্টেম্বর ম্যাচ চলাকালীন তিনি নিজের সোশাল অ্যাকাউন্টে পোস্ট দিয়েই বিপাকে পড়েন। পোস্টটিতে তিনি লিখেছেন, 'ক্রিকেট? কিসের ক্রিকেট?' তারপর হ্যাশট্যাগ ব্যবহার করে স্টামবেল্ড ওপেনের বিষয়টি উল্লেখ করেন এই ৫৯ বছর বয়সী ম্যাচ রেফারি।

এই ঘটনায় কড়া ভাষায় আনুষ্ঠানিক অভিযোগ জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ব্রড গলফ দেখার ফলে যে মাঠের সিদ্ধান্ত গ্রহণে সমস্যা হয়েছে সেটিও উল্লেখ করা হয়েছে। অজিদের বক্তব্য, দক্ষিণ আফ্রিকার ওয়েন পারনেল যখন অ্যারন ফিঞ্চের ক্যাচটি ধরেছিলেন তখন তা মাটি স্পর্শ করেছিল। টিভি রিপ্লেতে বিষয়টি পরিষ্কার বোঝা গেছে। কিন্তু ম্যাচ রেফারি তা না দেখায় ফিঞ্চকে সাজঘরেই ফিরতে হয়।

উল্লেখ্য, সিরিজটিতে অজিদের ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে দক্ষিণ আফ্রিকা। আগামী নভেম্বরের ৩ তারিখ থেকে ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজে মাঠে নামবে অজিরা।


মন্তব্য