kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সাকিবের আরেক আঘাতে আরো বিপদে ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১৩:৪৯



সাকিবের আরেক আঘাতে আরো বিপদে ইংল্যান্ড

মঈন আলির উইকেট তুলে নিলেন সাকিব আল হাসান। এটি সাকিবের তৃতীয় উইকেট দ্বিতীয় ইনিংসে।

আর তার এই আঘাতে এখন দারুণ বিপদেই ইংল্যান্ড। চট্টগ্রামে ৬২ রানে ৫ উইকেট হারিয়েছে ইংলিশরা। তাদের লিড এখন ১০৭ রানের। বেন স্টোকস (১০) ও জনি বেয়ারস্টো (০) উইকেটে। ৩ উইকেটে ২৮ রানে লাঞ্চে গিয়েছিল অতিথিরা। ফিরে এসে আরো ২ উইকেট হারিয়েছে। এখন দরকার আরেকটি বড় ধাক্কা।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে করা ২৯৩ রানের জবাবে ২৪৮ রানে অল আউট হয়েছিল বাংলাদেশ। মাত্র ২৭ রানেই শনিবার তৃতীয় দিনের সকালে বাকি ৫ উইকেট হারায় তারা। কিন্তু এরপর ১১.২ ওভারে মেহেদী হাসান মিরাজ ও সাকিব দুর্বিসহ করে তোলেন ইংরিশ ব্যাটসম্যানদের জীবন। নতুন বলে জুটি বাধেন তারা। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া অভিষিক্ত মেহেদি প্রথম উইকেট নিলেন। অধিনায়ক অ্যালিস্টার কুক (১২) আউট। এরপর নিজের পর পর ২ ওভারে ২ উইকেট নেন সাকিব। প্রথমে ইংল্যান্ডের ব্যাটিং স্তম্ভ জো রুট (১) তার শিকার। এরপর বেন ডাকেটকে (১৫) শিকার করেন সাকিব। টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান নেই ৩ রানের ব্যবধানে। আক্ষরিক অর্থেই কাঁপতে কাঁপতে লাঞ্চে যায় ইংলিশরা।

উইকেট ব্যাটসম্যানদের জন্য নারকীয় অভিজ্ঞতা দিচ্ছে। এখানে ইংল্যান্ড ২০০ এর বেশি টার্গেট দিলেও বাংলাদেশের জন্য সব অসম্ভব হয়ে যেতে পারে। বোলারদের তাই নিয়মিত উইকেট দরকার। লাঞ্চের পর বল পেলেন বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম। এবং ইনিংসে নিজের দ্বিতীয় বলেই গ্যারি ব্যালান্সকে (৯) স্লিপে ইমরুল কায়েসের দুর্দান্ত ক্যাচ বানালেন। প্রথম ইনিংসে সর্বোচ্চ রান করা মঈন এসে জমে যেতে চাইলেন। কিন্তু ব্যক্তিগত ১৪ রানে তার উইকেটও তুলে নেন সাকিব। এবার সুইপ করতে গিয়ে উইকেটের পেছনে অধিনায়ক মুশফিকুর রহিমকে ক্যাচ দিলেন মঈন। তবে ইংলিশদের ব্যাটিং টেলেও অল-রাউন্ডারের ছড়াছড়ি বলে বাংলাদেশিরা অতটা নিশ্চিন্তে থাকতে পারছেন না।


মন্তব্য