kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


১৫০ পেরুলেন সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১২:৪১



১৫০ পেরুলেন সাকিব

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ১৫০ উইকেটের মাইলফলক পার হলেন সাকিব আল হাসান। শনিবার দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ২৮ রান নিয়ে লাঞ্চে যায় ইংল্যান্ড।

এর ২ উইকেটই বাংলাদেশের সেরা বোলার সাকিবের। দেশের সর্বোচ্চ উইকেট শিকারী তিনি আগে থেকেই। এবার বাঁ হাতি স্পিনারের হলো নতুন অর্জন।

বাংলাদেশের ১৬ বছরের টেস্ট ইতিহাসে ১০০ বা তার বেশি উইকেট মাত্র দুই বোলারের। সাকিবের পূর্বসূরী বাঁ হাতি কিংবদন্তি স্পিনার মোহাম্মদ রফিক ৩৩ ম্যাচে ১০০ উইকেট নিয়ে অবসরে গিয়েছিলেন। ২০০৭ সালে টেস্ট ক্যারিয়ার শুরু করা সাকিব রফিককে পেরিয়ে গেছেন আগেই। আর এবার ইংল্যান্ডের ব্যাটিংয়ের স্তম্ভ জো রুটকে মাত্র ১ রানে ফিরিয়ে দিয়ে হলো ১৫০। পরের ওভারে বেন ডাকেটক নিজের ১৫১তম শিকার বানিয়েছেন সাকিব। চট্টগ্রামের এই টেস্টের প্রথম ইনিংসে ২ উইকেট নিয়েছিলেন তিনি।

২৯ বছরের সাকিবের এটি ৪৩তম টেস্ট। ৭০ ইনিংসে ৩২.৮২ গড়ে তার শিকার এই ১৫১ উইকেট। ইনিংসে তার সেরা বোলিং ৩৬ রানে ৭ উইকেট। ৫ উইকেট নিয়েছেন ১৪ বার। ম্যাচে ১০ উইকেট নেওয়ার কীর্তি তিনি ছাড়া আর কেবল আছে আরেক সাবেক বাঁ হাতি স্পিনার এনামুল হক জুনিয়রের। সাকিবের ম্যাচসেরা বোলিং ফিগার ১২৪ রানে ১০ উইকেট।    


মন্তব্য