kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


আবারো মেহেদীর পরই সাকিবের আঘাত

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৬ ১১:৫৭



আবারো মেহেদীর পরই সাকিবের আঘাত

প্রথম ইনিংসের সাথে দ্বিতীয় ইনিংসের কি মিল! সেদিনও মেহেদী হাসান মিরাজ প্রথম আঘাতটা হানলেন। পরের ওভারেই আরেক ব্যাটসম্যানক তুলে নিলেন সাকিব আল হাসান।

মেহেদী-সাকিব যুগলবন্দিতে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেও ধাক্কা খেয়েছে ইংল্যান্ড। চট্টগ্রামে ১ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়েছে তারা। ২৭ রানে ২ উইকেট হারানো দল তারা। ফিরে গেছেন অধিনায়ক অ্যালিস্টার কুক (১২) ও ব্যাটিং স্তম্ভ জো রুট (১)।

এর আগে ৫ উইকেটে ২২১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। কিন্তু মাত্র ২৭ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। অল আউট হয় ২৪৮ রানে। ৪৫ রানের লিড নিয়ে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংলিশরা।

এর আগে তৃতীয় দিনের সকালে বাংলাদেশের ব্যাটসম্যানরা কেবল উইকেটে যাওয়া আসার মিছিলই করলেন। তাতে লিড নেওয়ার হাতছানিটা দূরে হারালো। ইংল্যান্ডের চেয়ে প্রথম ইনিংসে ৪৫ রানে পিছিয়ে থেকেই শেষ করলো তাদের প্রথম ইনিংস। ২৪৮ রানেই স্বাগতিকদের গুটিয়ে দিয়েছেন ইংলিশ বোলাররা। এই সকালে মাত্র ২৭ রানেই শেষ ৫ উইকেট হারিয়েছে বাংলাদেশ।

আসলে ২৭ রানে পড়েছে বাংলাদেশের শেষ ৬ উইকেট। কারণ, অধিনায়ক মুশফিকুর রহিম দলের ২২১ রানের সময় বিদায় নেন আগের শেষ বিকেলে। ৫ উইকেটে ২২১ রান নিয়ে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিন শুরু করে ঘণ্টা পেরুতেই শেষ বাংলাদেশের ইনিংস। সাকিব আল হাসান (৩১) থেকে সীমিত ওভারের সেনসেশন সাব্বির রহমান (১৯) কিংবা নতুন চমক মেহেদী হাসান মিরাজ (১), কেউই কিছু করতে পারলেন না। বড় আনাড়ির মতো শেষ হলো স্বাগতিকদের ইনিংসটা।  

২৯৩ রানে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে দেওয়ার পর বাংলাদেশের ব্যাটসম্যানরা লড়েছেন। তাতেই তৃতীয় দিনটা বেশ ভালো অবস্থায় শুরুর সুযোগ ছিল। সাকিবের ওপর ছিল দায়িত্ব কিন্তু দিনের দ্বিতীয় বলে ডাউন দ্য উইকেটে গিয়ে বল মিস করলেন। মঈন খানের শিকার হলেন স্টাম্পিংয়ে। ওখানেই ধারাবাহিক পতনের শুরু।

দুই অভিষিক্ত সাব্বির ও মেহেদীর জন্য ব্যাটিং লাইন বড় লাগছিল। নাইটওয়াচম্যান শফিউল ইসলাম (২) ফেরার পর সাব্বির-মেহেদি জুটি বাঁধলেন। কিন্তু মাত্র ৪ বল টিকতে পেরেছেন বোলিংয়ে চমক দেখানো ১৮ বছরের মেহেদী। ক্যারিয়ারের প্রথম ইনিংসে ১ রানেই বিদায় তার। বেন স্টোকস শেষ ৩ উইকেট নিয়েছেন। তার বলেই স্লিপে ক্যাচ দিলেন সাব্বির। স্টোকস ৪, মঈন ৩ ও আদিল রশিদ ২ উইকেট নিলেন।


মন্তব্য