kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


থাইল্যান্ডে বাছাইপর্বের ম্যাচ চলাকালে উল্লাস নিষিদ্ধ!

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ২০:৪৯



থাইল্যান্ডে বাছাইপর্বের ম্যাচ চলাকালে উল্লাস নিষিদ্ধ!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে কোন ধরনের উল্লাস প্রকাশ করা যাবেনা। আগামী মাসে ম্যাচ চলাকালে উল্লাস প্রকাশের ওপর শুক্রবার এই নিষেধাজ্ঞা আরোপ করেছে থাইল্যান্ডের ফুটবল এসোসিয়েশন (এফএটি)।

রাজা ভুমিবলের মৃত্যুতে দেশটিতে শোক পালনের কারণেই কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বিশ্বের দীর্ঘতম সময় রাজত্ব করা থাই রাজা ভুমিবলের মৃত্যুর কারণে শোকের ছায়া নেমে আসে দেশটিতে। ফলে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের পূর্ব নির্ধারিত ১৫ নভেম্বরের ম্যাচের ভেন্যু পরিবর্তন করতে চেয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু সেটি সম্ভব হয়নি। থাই ফুটবল এসোসিয়েশনের এমন একটি অনুরোধ রাখতে অপারগতা প্রকাশ করে অস্ট্রেলিয়া।

ফলে প্রথমে দর্শকহীন মাঠে ম্যাচটি আয়োজনের উদ্যোগ নেয় থাই কর্তৃপক্ষ। পরে অবশ্য ওই সিদ্ধান্ত থেকে সরে এসে কিছু বিধিনিষেধ আরোপের মাধ্যমে দর্শক প্রবশের অনুমতি দেয়া হয়েছে। সে ক্ষেত্রে দর্শকদের সাজসজ্জা ও উল্লাস প্রকাশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এসোসিয়েশনের মুখপাত্র প্যাটিট সুপাপংস বার্তা সংস্থা এএফপিকে বলেন,‘ উল্লাস প্রকাশের সব ধরনের অনুসংগ যেমন ড্রাম, এম্পিøফায়ার ও ব্যানার নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবেনা। এমনকি সমর্থকরা তাদের দলের পক্ষে চিৎকার করে সমর্থনও জানাতে পারবে না। তিনি বলেণ, সব দর্শককে সাদা-কালো, কিংবা ধুসর রংয়ের পোশাক পরিধান করতে হবে, যেগুলো শোকের বার্তা বহন করে। কালো আর্ম ব্যান্ডও পরা যাবে। ’

উল্লেখ্য, রাজার মৃত্যুর পর থেকেই অধিকাংশ থাই নাগরিক শোকের পোশাক পরিধান করে আসছেন। এ উপলক্ষে এক বছরের শোক পালনের ঘোষণা দিয়েছে সরকার। এসময় বর্নিল সাজসজ্জা পরিহার করার জন্য সরকারী কর্মচারীদের প্রতিও নির্দেশ দেয়া হয়েছে।


মন্তব্য