kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


পাইলটকে ছাড়িয়ে মুশফিকের রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১৪:০২



পাইলটকে ছাড়িয়ে মুশফিকের রেকর্ড

ইদানিং মুশফিকুর রহিমের উইকেটকিপিং ক্যারিয়ারের শেষ দেখেন অনেকে। কিন্তু সেই তিনিই চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশের ইতিহাসের সফলতম উইকেটরক্ষক হলেন।

ছাড়িয়ে গেলেন সাবেক উইকেটকিপার খালেদ মাসুদ পাইলটকে। বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডিসমিশালের রেকর্ড শুক্রবার গড়েছেন বাংলাদেশ অধিনায়ক।

মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ইংল্যান্ডের শেষ উইকেট। উইকেটের পেছনে স্টুয়ার্ট ব্রডের ক্যাচ নিয়েছেন মুশফিক। ২৯ বছরের কিপারের তাতে টেস্টে হয়েছে ৮৮টি ডিসমিশাল। ৮৭ ডিসমিশাল নিয়ে এতদিন রেকর্ডটা ছিল পাইলটের। প্রথম দিনে মঈন আলির ক্যাচ নিয়ে রেকর্ডটা স্পর্শ করেছিলেন মুশফিক। এদিন ছাড়িয়ে গেলেন পূর্বসূরীকে। এই ৮৮ ডিসমিশালে মুশফিক ৭৭টি ক্যাচ নিয়েছেন। স্টাম্পিং ১১টি। পাইলটের ক্যাচ ছিল ৭৮টি। স্টাম্পিং ৯টি।

পাইলট ৪৪ টেস্টের ৬১ ইনিংস দায়িত্ব পালন করে ক্যারিয়ার শেষ করেছেন। মুশফিক ৪৯তম টেস্টে ৭৬তম ইনিংসে দায়িত্বটা পালন করেছেন। ইনিংসের হিসেবে এগিয়ে থাকলেন পাইলট।

২০০৫ সালে মুশফিক ব্যাটসম্যান হিসেবে দলে ঢুকেছিলেন। পাইলট তখনো কিপার। প্রথম দুই টেস্টে কিপিং করেননি মুশফিক। ২০০৭ সালে মুশফিক কিপিং শুরু করেন। পাইলটের আর ফেরা হয়নি। ইনজুরির কারণে গত বছর ৩ টেস্টে কিপিং করেননি মুশফিক। মোট ৫ টেস্টে কিপার ছিলেন না। এই দুইজন ছাড়া আর তিনজন টেস্টে উইকেটকিপারের দায়িত্ব পালন করেছেন। কিন্তু তা উল্লেখযোগ্য নয়। বাংলাদেশের টেস্ট ইতিহাসের উইকেটকিপার বলতে পাইলট ও মুশফিককেই বোঝায়।  


মন্তব্য