kalerkantho


নাঈমুর-মঞ্জুরুলকে ছাড়িয়ে মেহেদী

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৬ ১১:১৮



নাঈমুর-মঞ্জুরুলকে ছাড়িয়ে মেহেদী

ভবিষ্যতে হয়তো অন্য কোনো বোলার তাকে ছাড়িয়ে যাবেন। কিন্তু সাবেক অধিনায়ক অফ-স্পিনার নাঈমুর রহমান ও সাবেক বাঁ হাতি পেসার মঞ্জুরুল ইসলামকে ছাড়িয়ে গেলেন টিনএজার মেহেদী হাসান মিরাজ।

অভিষেকে ইনিংসে বাংলাদেশের দ্বিতীয় সেরা বোলিং ফিগারের মালিক এখন মেহেদি। ৩৯.৫-৭-৮০-৬ তার ফিগার।

অভিষেকে দেশের সেরা ফিগারটা সোহাগ গাজীর। ২০১২ এর নভেম্বরে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার বোলিং ফিগার ছিল ২৩.২-২-৭৪-৬। তার পেছনে এসে দাঁড়ালেন মেহেদী। শুক্রবার চট্টগ্রামে দ্বিতীয় দিনে ইংল্যান্ডকে ২৯৩ রানে প্রথম ইনিংসে অল আউট করেছে বাংলাদেশ। শেষ উইকেটটিও মেহেদীর।

১৮ বছরের মেহেদী প্রথম দিনে নিয়েছিলেন ৫ উইকেট। এর সাথে আরেকটি উইকেট যোগ হলো দ্বিতীয় দিনের সকালে। স্টুয়ার্ট ব্রড (১৩) এবার তার শিকার। এর আগে নিয়েছেন বেন ডাকেট (১৪), গ্যারি ব্যালান্স (১), জো রুট (৪০), মঈন আলি (৬৮) ও জনি বেয়ারস্টোর (৫২) উইকেট।

২০০১ এর এপ্রিলে বুলাওয়েতে জিম্বাবুয়ের একমাত্র ইনিংস থেকে ৬টি শিকার করে বন্ধু নাঈমুরকে ছাড়িয়ে গিয়েছিলেন মঞ্জুরুল। ৩৫-১২-৮১-৬ ছিল তার বোলিং ফিগার। তার রেকর্ডটা ভেঙেছিলেন সোহাগ গাজী। মঞ্জুরুলের আগে আছেন নাঈমুর। ২০০০ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে দেশের অভিষেক টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নাঈমুর। ভারতের প্রথম ইনিংস থেকে ৪৪.৩ ওভারে ১৩২ রানে ৬ উইকেট নিয়ে রেকর্ড গড়েছিলেন। ওটা এখন চতুর্থ স্থানে।


মন্তব্য