kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


টেস্টের দুনিয়ায় সাব্বির-মেহেদি-রাব্বি

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১১:১১



টেস্টের দুনিয়ায় সাব্বির-মেহেদি-রাব্বি

আগে কখনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি তারা দুজন। তারপরও বৃহস্পতিবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে টেস্টের দুনিয়ায় ঢুকে গেলেন মেহেদি হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি।

টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও দলে জায়গা শক্ত করে এবার টেস্ট অভিষেক হলো সাব্বির রহমানের।

দেশের ৯৪তম টেস্টে এক সাথে অভিষেক ৩ ক্রিকেটারের। অভিষেক টেস্টের পর দেশের মাটিতে এক সাথে তিনজনের অভিষেক এই প্রথম। রাব্বি ৭৯তম, মিরাজ ৮০তম ও সাব্বির রহমান ৮১তম খেলোয়াড় হলেন। গত বছর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ৪ খেলোয়াড়ের টেস্ট অভিষেক হয়েছিল। এবার এক সাথে অভিষেক হলো তিনজনের।

২৪ বছরের সাব্বির টেস্টের স্বপ্ন দেখেন অনেক দিন হলো। কিন্তু ফার্স্ট ক্লাস ক্রিকেটে ২০০৮ থেকে খেললেও এই প্রথম টেস্টের সুযোগ মিলল। ফার্স্ট ক্লাসে ৩৫ ম্যাচে ৩ সেঞ্চুরিতে ৩৪.৭১ গড়ে ১৮৪০ রান তার। ২০১৪ সালে ২০ ওভারের ক্রিকেট দিয়ে আন্তর্জাতিক অভিষেক তার। খেলেছেন ২৬টি টি-টোয়েন্টি ও ২৯টি ওয়ানডে।

১৮ বছরের মিরাজ এখনকার তরুণদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল মুখ। ভবিষ্যতে দেশের সেরা অল-রাউন্ডার হওয়ার ইঙ্গিত আছে তার মাঝে। ব্যাটিংয়ের পাশাপাশি অফ-স্পিনে দারুণ। নতুন বলে ইংল্যান্ডের প্রথম ৩ উইকেটের ২টি নিয়ে এর মধ্যে চমক দিয়েছেন মেহেদি। ১২টি ফার্স্ট ক্লাস ম্যাচে তার ৪০.৩০ গড়ে ৫২৪ রান। ২৩.৪৮ গড়ে উইকেট ৪১টি। এবারের অনূর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন মেহেদি।

রাব্বি অনেক দিন ধরে জাতীয় দলের দরজায় কড়া নাড়ছেন। তবে এভাবে টেস্ট অভিষেক হয়ে যাবে তা আগে ভাবা যায়নি। ২০০৮ সাল থেকে ডান হাতি এই ফাস্ট বোলার ফার্স্ট ক্লাস ক্রিকেট খেলে যাচ্ছেন। ৪৭ ম্যাচে নিয়েছেন ১০৩ উইকেট।


মন্তব্য