kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


সাকিব ও অভিষিক্ত মেহেদির আঘাতে শুরুতেই চাপে ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১০:৪৮



সাকিব ও অভিষিক্ত মেহেদির আঘাতে শুরুতেই চাপে ইংল্যান্ড

ইংল্যান্ড টস জিতে ব্যাট করতে নেমেছে চট্টগ্রামের প্রথম টেস্টে। আর শুরুতেই তাদের চাপে ফেলার ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশের স্পিনাররা।

প্রথমে অভিষিক্ত মেহেদি হাসান মিরাজ তুলে নিয়েছেন উইকেট। পরের ওভারে অভিজ্ঞ সাকিব আল হাসান হেনেছেন আঘাত। পরের ওভারে আবার মেহেদির আঘাত! টানা ৩ ওভারে ৩ উইকেট টাইগারদের! তাতে ২১ রানে ৩ উইকেট হারিয়ে বসেছে ইংল্যান্ড। দুই ওপেনার বেন ডাকেট (১৪) ও অধিনায়ক অ্যালিস্টার কুক (৪) এবং গ্যারি ব্যালান্সকে হারিয়েছে তারা।

নতুন বলই পেয়েছিলেন মিরাজ। ১৮ বছরের অফ স্পিনারের এই ম্যাচে টেস্ট অভিষেক। আগে আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই। কিন্তু অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া মেহেদি চমকেই দিলেন। এই ম্যাচে অভিষেক হয়েছে ডাকেটেরও। বাংলাদেশে ৫ ইনিংসে ৪ ফিফটি করে উজ্জ্বল তিনি। কিন্তু নিজের পঞ্চম ও ম্যাচের দশম ওভারে আঘাত হানলেন মিরাজ। পিচ করে বেশ খানিকটা বাঁক নেওয়া তার বলটা বুঝতে না পেরে বোল্ড হয়েছেন ডাকেট। টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট নেওয়া ওভারে কোনো রান দেননি মিরাজ। নিজের পরের ওভারে নতুন ব্যাটসম্যান গ্যারি ব্যালান্সকেও তুলে নেন মেহেদি। বলটা মিস করেন ব্যালান্স। আম্পায়ার আউট না দিলেও অধিনায়ক মুশফিকুর রহিম রিভিউ নেন। তাতে এলবিডাব্লিউর ফাঁদে পড়ে ফিরতে হয় ব্যালান্সকে।  

পরের ওভারটি ছিল সাকিবের ম্যাচে প্রথম ওভার। এবং দ্বিতীয় বলেই সাফল্য পেয়েছেন দেশের সেরা স্পিনার। তুলে নিয়েছেন ১৩৪তম ম্যাচ খেলে ইংল্যান্ডের ইতিহাসের সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়া কুকের উইকেট। একই রানে ২ উইকেট হারিয়ে ইংল্যান্ডকে হতে হয়েছে আরো সতর্ক। আর জোড়া আঘাতে বাংলাদেশ দল পেয়েছে আরো আত্মবিশ্বাস।

এই ম্যাচে বাংলাদেশ দলে ৩ খেলোয়াড়ের টেস্ট অভিষেক হলো। তারা হলেন সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ ও কামরুল ইসলাম রাব্বি।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদ উল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি।


মন্তব্য