kalerkantho


বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেই ভিন্ন উচ্চতায় কুক

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৬ ১০:২২



বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেই ভিন্ন উচ্চতায় কুক

টস করতে নামলেন মুশফিকুর রহিমের সাথে। আজ বৃহস্পতিবার সকালে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসটা জিতলেনও অ্যালিস্টার কুক।

তারপর অভিষিক্ত বেন ডাকেটকে নিয়ে ইংল্যান্ডের ইনিংস ওপেন করতে নামলেন। সেই সাথে টেস্ট ইতিহাসে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক টেস্ট খেলার রেকর্ডটি একেবারে নিজের করে নিলেন কুক। এটি তার ক্যারিয়ারের ১৩৪তম টেস্ট। পূর্বসূরী অধিনায়ক অ্যালেক স্টুয়ার্টকে ছাড়িয়ে গেলেন তিনি। স্টুয়ার্ট খেলেছেন ১৩৩ টেস্ট।

ক্রিকেটের জনক ইংল্যান্ডের হয়ে টেস্টে অনেক রেকর্ডই কুকের। দেশটির সর্বাধিক রানের মালিক। ইংল্যান্ডের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। প্রথম ১০ হাজারী। ইতিহাসের সর্বকনিষ্ঠ ১০ হাজারী হিসেবে রেকর্ডটাও তার। ৩১ বছরের কুক এখন শুধু টেস্টই খেলেন। তাই ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদার এই সংস্করণে আরো অনেক রেকর্ড যে তার হবে তা বলাই যায়। ২০০৬ সালে নাগপুরে ভারতের সাথে খেলে টেস্ট অভিষেক কুকের। সেঞ্চুরি হাঁকিয়েছিলেন অভিষেকেই। তারপর ইংল্যান্ডের খেলা একটি মাত্র টেস্ট মিস করেছিলেন। এতটাই ধারাবাহিক কুক।

সোয়া শ বছরের বেশি সময়ে টেস্ট ইতিহাসে কুকের চেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড আছে আর ১০ জনের। কত গ্রেট ক্রিকেটারকেই যে পেছনে ফেলেছেন এই ইংলিশ ওপেনিং ব্যাটসম্যান! তবে সবার আগে আছেন টেন্ডুলকার (২০০ ম্যাচ)। তারপর একে একে আসে রিকি পন্টিং (১৬৮), স্টিভ ওয়া (১৬৮), জ্যাক ক্যালিস (১৬৬), শিবনারায়ণ চন্দরপল (১৬৪), রাহুল দ্রাবিড় (১৬৪), অ্যালান বোর্ডার (১৫৬), মাহেলা জয়াবর্ধনে (১৪৯), মার্ক বাউচার (১৪৭), শেন ওয়ার্নের (১৪৫) নাম। আজ কুক ছুঁয়ে ফেলেছেন ভিভিএস লক্ষ্মণ (১৩৪) ও কুমার সাঙ্গাকারাকে (১৩৪)। এরপর আর কাকে কাকে ছাড়িয়ে কোথায় গিয়ে থামবেন কুক তা কেবল বলতে পারে সময়।


মন্তব্য