kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বিদেশের মাটিতেও জ্বলে উঠবেন অশ্বিন: মুরালি

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ২০:১৭



বিদেশের মাটিতেও জ্বলে উঠবেন অশ্বিন: মুরালি

গত এক বছরে রবিচন্দ্রন অশ্বিনের সফলতার ইতিহাস সকলেরই জানা। শ্রীলংকায় অনুষ্ঠিত তিন ম্যাচের টেস্ট সিরিজে নিজেকে প্রমানে যেন সদা ব্যস্ত ছিলেন এই তারকা স্পিনার।

চেন্নাই সুপার কিংসে অশ্বিনের সতীর্থ টেস্ট ইতিহাসে রেকর্ডধারী শ্রীলঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধারান মনে করেন ভারতীয় এই অফ স্পিনারের কাছ থেকে দল যখন যেভাবে চেয়েছে সেটাই সে করে দেখিয়েছে। আর এজন্য অন্য সকলের থেকে তাকে আলাদা করে রাখতেই হয়।

ঘরের মাঠে কিউইদের বিপক্ষে তিন ম্যাচে নিয়েছেন ২১ উইকেট। এরপর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা, ক্যারিবীয়ান মাটিতে ওয়েস্ট ইন্ডিজ ও আবারো নিজের ঘরে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেকে মেলে ধরা, এসবই অশ্বিনকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

মুরালি বলেন, প্রথমত আমি বলব যে অশ্বিন সবসময়ই নিজের অবস্থান সঠিক রেখেছে, সবসময়ই নিজেকে ছাড়িয়ে যাবার আকাঙ্খা তার মধ্যে কাজ করে। দ্বিতীয়ত অত্যধিক ধৈর্য্যরে কারনেই উইকেট প্রাপ্তিতে তিনি সহায়তা পেয়ে থাকেন।

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া টেস্ট সিরিজে মুরালির রেকর্ড ভেঙ্গে টেস্টে দ্বিতীয় দ্রুততম ২০০ উইকেট শিকারীর নতুন রেকর্ড গড়েছেন অশ্বিন। মাত্র ৩৭ ম্যাচে তিনি এই মাইলফলক স্পর্শ করেন। মুরালির লেগেছিল ৪২টি ম্যাচ। মুরালি বিশ্বাস করেন অশ্বিন ও পাকিস্তানী লেগ স্পিনার ইয়াসির শাহয়ের মধ্যে নিজের ৮০০তম টেস্ট উইকেটের রেকর্ড ছাড়িয়ে যাবার সব ধরনের দক্ষতা আছে। মুরালির মতে, রেকর্ড হয়ই ভাঙ্গার জন্য। তবে সবকিছুই তাদের ফিটনেস, ফর্ম এর ওপর নির্ভর করবে।

মুরালি আরো বিশ্বাস করেন অশ্বিনের টেস্ট রেকর্ড উপ-মহাদেশের বাইরেও আগমী দিনগুলোতে অব্যাহত থাকবে। বিশেষ করে তার মতে এক্ষেত্রে কাউন্টি ক্রিকেট বেশ সহযোগিতা করতে পারে। সেখানকার কন্ডিশনের সাথে মানিয়ে নেয়াটা একজন বোলারের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। মুরালি নিজেও কাউন্টির মাধ্যমে নিজেকে অনেক বেশী পরিনত করেছিলেন। সেখানকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইংল্যান্ডের বিপক্ষে ৬ টেস্টে তুলে নিয়েছিলেন ৪৮ উইকেট।


মন্তব্য