kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


লিড দ্বিগুণ করার লক্ষ্য ভারতের; সমতা চায় নিউজিল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৯:৩৫



লিড দ্বিগুণ করার লক্ষ্য ভারতের; সমতা চায় নিউজিল্যান্ড

ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ হেসেখেলেই জিতে নেয় স্বাগতিক ভারত। ফলে পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া।

দ্বিতীয় ম্যাচ জিতে এই লিডটা দ্বিগুণ করার লক্ষ্য নিয়ে মাঠে নামবে ধোনি বাহিনী।  তবে প্রথম ম্যাচ হারলেও, সিরিজে সমতার আনার লক্ষ্যে দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে কিউইরা। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় আগামীকাল সিরিজে দ্বিতীয় ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

টেস্ট সিরিজ ৩-০ ব্যবধানে জয়ের স্বাদ নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করে ভারত। তাতে আত্মবিশ্বাসটা টগবগেই ছিলো টিম ইন্ডিয়ার। সেই প্রমান পাওয়া গেল সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে। দুই পেসার উমেশ যাদব ও অভিষেক খেলোয়াড় হার্ডিক পান্ডের পাশাপাশি লেগ স্পিনার অমিত মিশ্র ও আনকোরা অফ-স্পিনার কেদার যাদবের বোলিং নৈপুন্যে ১৯০ রানেই অলআউট হয় নিউজিল্যান্ড।

অবশ্য এই সম্মানজনক স্কোরও পেতো না নিউজিল্যান্ড। ওপেনার টম লাথামের অপরাজিত ৭৯ ও দশ নম্বরে নামা টিম সাউদির ৫৫ রানে ভারতের সামনে ১৯১ রানের টার্গেট দেয় কিউইরা। ম্যাচের সেরা পান্ডে ও মিশ্র ৩টি করে উইকেট নেন। আর উমেশ ও কেদার নেন ২টি করে উইকেট। জবাবে বিরাট কোহলির ৮৫ রানের অনবদ্য ইনিংসে ১০১ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত। ফলে ওয়ানডেতে নিজেদের ৯শ’তম ম্যাচটি জয় দিয়েই স্মরনীয় করে রাখলো টিম ইন্ডিয়া। আর দুর্দান্ত শুরুতে সিরিজে ১-০ লিড নেয় টিম ইন্ডিয়া।

এই লিডটা দ্বিগুন করার দিকে মনোযোগ ভারত। দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রেখে ডাবল লিড লক্ষ্য টিম ইন্ডিয়ার এমনটাই জানালেন দলটির কোচ অনিল কুম্বলে, ‘সিরিজের শুরুটা ভালো হয়েছে। এমন শুরুর পর ছেলেরা অনেক বেশি চাঙ্গা। প্রথম ম্যাচে ভালো খেলার ধারাবাহিকতা দ্বিতীয় ম্যাচেও অব্যাহত রাখতে চাই। সিরিজে ডাবল লিড নেয়া আমাদের লক্ষ্য। কোটালার পীচ ব্যাটিং সহায়ক। আশা করি এখানে আমাদের ব্যাটসম্যানরা বড় স্কোর করতে পারবে। পাশাপাশি বোলাররা কিছু সুবিধা পাবে। ’

সিরিজে সমতা ফেরানোর আশা নিউজিল্যান্ড কোচ মাইক হেসনের, ‘প্রথম ম্যাচে আমাদের ব্যাটসম্যানরা বাজে পারফর্ম করেছে। দ্বিতীয় ম্যাচে তারা ঘুড়ে দাঁড়াবে। আমি শুনেছি, কোটলার পীচ ব্যাটিং সহায়ক। এখানে বড় বড় স্কোর আছে। এই সুযোগটা আমাদের ব্যাটসম্যানরা কাজে লাগাবে। সেই সাথে বোলাররা ভালো করলে সিরিজে সমতা আনতে পারবো আমরা। সিরিজে সমতা আনতেই মাঠে নামবো আমরা। ’

অসুস্থতার কারনে সিরিজের দ্বিতীয় ম্যাচটিও খেলতে পারবেন না সুরেশ রায়না। জ্বর থেকে সুস্থ হলেও, ম্যাচ খেলার জন্য এখনো ফিট নন তিনি। তাই প্রথম ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামবে ভারত। একই একাদশ নিয়ে মাঠে নামবে নিউজিল্যান্ডও।

ভারত দল(সম্ভাব্য): মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, বিরাট কোহলি, মনিষ পান্ডে, হৃাদিক পান্ডে, অক্ষর প্যাটেল, জয়ন্ত যাদব, সুরেশ রায়না, অমিত মিশ্র, জমপ্রিত বুমরাহ, ধাওয়াল কুলকার্নি, উমেশ যাদব, মনদ্বিপ সিং ও কেদার যাদব।

নিউজিল্যান্ড দল(সম্ভাব্য) : কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), কোরি এন্ডারসন, ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, এ্যান্টন ডেভচিচ, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম লাথাম, জেমস নিশাম, লুক রঞ্চি, মিচেল স্যান্টনার, ইশ সোধি, রস টেইলর ও টিম সাউদি।


মন্তব্য