kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


চ্যালেঞ্জ নিচ্ছে বাংলাদেশ, ঘোষণা মুশফিকের

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৬ ১৬:৪৭



চ্যালেঞ্জ নিচ্ছে বাংলাদেশ, ঘোষণা মুশফিকের

ওয়ানডেতে বাংলাদেশ যে কারো সাথে লড়তে পারে। কিন্তু টেস্টে এখনো তা প্রমাণিত নয়।

তার ওপর এবার খেলতে নামছে প্রায় ১৫ মাসের বিরতির পর। ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু বৃহস্পতিবার। সমর্থকদের মনে নানা সংশয় আর শঙ্কা। কিন্তু আস্বস্ত করছেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। তার দাবি এই চ্যালেঞ্জ নিয়ে পরিশ্রমের প্রতিফলন দেখাবে তার দল।

মুশফিক মনে করেন দল মাঝে লম্বা সময় টেস্ট না খেললেও খেলার মধ্যেই আছে। ওটাই সবচেয়ে ইতিবাচক ব্যাপার। তবে ইংল্যান্ডের বিপক্ষে গেল ৮ টেস্টের প্রতিটিতে হার, ৩টিতে ইনিংস হার বাংলাদেশের জন্য সুখের খবর তো নয়। সব মেনে নিয়েই চ্যালেঞ্জ গ্রহণের কঠোরতা মুশফিকের কণ্ঠে, "আমাদের জন্য এটা চ্যালেঞ্জিং হবে। আসলে গেল দেড় বছর বাংলাদেশ অনেক ভালো খেলেছে। ওটাও আমাদের জন্য চ্যালেঞ্জিং ছিল। তবে গত ১০-১১ বছরে যা করেছি তার চেয়ে বেশি কিছু এবার করতে হবে। এটাই আমাদের চ্যালেঞ্জ। "

এর সাথে দলের সবাইকে মানসিক ভাবে লড়াই করার ডাক দিলেন অধিনায়ক। মুশফিকের ভাষায়, "দলের সিনিয়ররা তৈরি। জুনিয়ররা সুযোগ পেলে উজার করে দেবে। আমরা সেশন ধরে ৫দিন ভালো খেলার চেষ্টা করবো। এর জন্য মানসিক দৃঢ়তা জরুরি। গত কয়েক দিন আমরা কঠোর অনুশীলন করেছি। আশা করি পরিশ্রমের প্রতিফলন দেখতে পাবেন ম্যাচে। "

আর দীর্ঘ বিরতির ব্যাপারটি? এটা কি বড় বাধা নয়? মুশফিক বলছেন, "এসব নিয়ে ভাবলে আরো পিছিয়ে পড়তে হবে। এখন খেলার সময় এসেছে। সেটাতেই মনযোগ দিচ্ছি আমরা। অবশ্য খেলার মধ্যেই ছিলাম আমরা। খালি টেস্ট খেলা হয়নি। "  


মন্তব্য