kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


বিসিবি একাদশের স্কোরই স্পর্শ করতে পারে নি ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ২০:২৬



বিসিবি একাদশের স্কোরই স্পর্শ করতে পারে নি ইংল্যান্ড

দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচের প্রথম দিন প্রথম ইনিংসে ২৯৪ রানে অলআউট হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ। আর দ্বিতীয় ও শেষ দিন ব্যাট হাতে নেমে ২৫৬ রানেই গুটিয়ে যায় ইংলিশরা।

ফলে বিসিবি একাদশের স্কোরই স্পর্শ করতে পারলো না ইংল্যান্ডের ব্যাটসম্যানরা। তবে দু’দিনের শেষ ম্যাচটিও ড্র দিয়েই শেষ হলো।
চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে প্রথম দিন টস জিতে প্রথমে ব্যাট করে ওপেনার আব্দুল মজিদের ১০৬ ও নাজমুল হোসেন শান্ত’র ৭২ রানে উপর ভর করে ২৯৪ রানে অলআউট হয় বিসিবি একাদশ। এরপর দিনের শেষভাগে ব্যাট হাতে নেমে ৪ ওভারে বিনা উইকেটে ২ রান তুলে দিন শেষ করে ইংল্যান্ড।
আর দ্বিতীয় দিনের শুরু থেকে বেশ স্বাচ্ছেন্দ্যে ব্যাট করছিলেন ইংলিশ দুই ওপেনার হাসিব হামিদ ও বেন ডাকেট। ফলে বিনা উইকেটে ৯০ রান নিয়ে লাঞ্চে যায় ইংল্যান্ড। এ সময় ডাকেট ৬০ ও হামিদ ২৮ রানে অপরাজিত ছিলেন।
লাঞ্চ থেকে ফিরে ব্যক্তিগত ৬০ রানে আহত অবসর নেন ডাকেট। এরপর উইকেটে যোগ দেন অধিনায়ক জো রুট। ৩৪ বলে ২৪ রানের বেশি করতে পারেননি তিনি। ইনিংসে ৪ উইকেট নেয়া লেগ-স্পিনার তানভীর হায়দারের প্রথম শিকার হন রুট।
রুটকে ফিরিয়ে আত্মবিশ্বাসী হয়ে উঠেন তানভীর। এরপর ইংল্যান্ডের মিডল-অর্ডারের সেরা দুই ব্যাটসম্যান জনি বেয়ারস্টো ও জস বাটলারের উইকেট তুলে নেন তানভীর। ফলে ১৩৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা।
দলকে সেই চাপ থেকে মুক্ত করেন হামিদ ও বেন স্টোকস। তবে ১২৫ বলে ৫৭ রানের ইনিংস খেলে আহত অবসর নেন হামিদও। তারপরও ইংল্যান্ডকে সামনের দিকে নিয়ে টেনে নিয়ে যাচ্ছিলেন স্টোকস, গ্যারি ব্যালেন্স ও ক্রিস ওকস। কিন্তু বিসিবি একাদশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ ২৫৬ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। স্টোকস ২৫, ব্যালেন্স অপরাজিত ৩৬ ও ওকস ২৩ রান করেন। বিসিবি একাদশের তানভীর ৫৩ রানে ৪, তাসকিন-শুভাশিষ-মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।
বিসিবি একাদশের বিপক্ষে সফরের দু’টি ম্যাচই ড্র করেছে ইংল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে দু’ম্যাচের টেস্ট সিরিজের জন্য নিজেদের তৈরি করলো ইংলিশরা। চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টটি হবে আগামী ২৮ অক্টোবর।


মন্তব্য