kalerkantho


দেবেন্দ্র বিশুর ৮ উইকেটে জমে উঠেছে দুবাই টেস্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১১:২৭



দেবেন্দ্র বিশুর ৮ উইকেটে জমে উঠেছে দুবাই টেস্ট

জমে উঠেছে এশিয়ার প্রথম দিবা-রাত্রির টেস্ট ম্যাচ। দেবেন্দ্র বিশুর দারুণ বোলিংয়ে ম্যাচে আর পাকিস্তানের একছত্র আধিপত্য থাকছে না।

প্রথম ইনিংসে আজহারের আলীর অপরাজিত ট্রিপল সেঞ্চুরির সুবাদে রানের পাহাড় গড়ে পাকিস্তান। কিন্তু দ্বিতীয় ইনিংসে বিধ্বংসী বোলিং করে মাত্র ১২৩ রানে পাকিস্তানিদের অলআউট করে দেন বিশু।

প্রথম ইনিংসে ৩ উইকেটে ৫৭৯ রান করে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। ইয়াসির শাহর ৫ উইকেটের সুবাদে ৩৫৭ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তান তখন দিবা-রাত্রির প্রথম টেস্ট জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল। কিন্তু সেই স্বপ্নকে দুঃস্বপ্নে পরিণত করেন বিশু। ১৩.৫ ওভার বলে করে ১ মেডেন ও ৪৯ রানের বিনিময়ে ৮ উইকেট দখল করেন তিনি। তার গুগলি যেন বুঝতেই পারছিলেন না পাক ব্যাটসম্যানরা। বলের লাইন না বুঝতে পেরে বাবর, মিসবাহ, নওয়াজ এবং আমির-এই চারজন তো সরাসরি বোল্ড হয়ে যান।

দুবাইয়ের মাঠে তথা এশিয়ার যেকোন মাঠে বিশুর এই বোলিং ফিগার সেরার মর্যাদা পেলো। এর আগে সেরা বোলিং ফিগারটি ছিল দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনারের। তিনি ১৯৯৬ সালে ইডেন গার্ডেনে ভারতের বিপক্ষে ৬৪ রানের বিনিময়ে নিয়েছিলেন ৮ উইকেট।

এই দারুণ বোলিংয়ের পরও ব্যাটিংয়ে নেমে ৮৭ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে বেশ চাপেই পড়েছে ক্যারিবীয়রা। ম্যাচটি জিততে হলে তাদের আরও দরকার ২৫১ রান। ২ উইকেটে ৯৫ রান নিয়ে আজ শেষ দিনের খেলা শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। ক্রিজে আছেন মারলন স্যামুয়েলস এবং ড্যারেন ব্রাভো।


মন্তব্য