kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


আবারও সুযোগ পেলেন শুভাগত

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৬ ১০:৫০



আবারও সুযোগ পেলেন শুভাগত

বাংলাদেশ টেস্ট স্কোয়াডে গত দুই মৌসুমে সবচেয়ে বেশি প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে শুভাগতকে। একের পর এক ম্যাচ খেলানোর পরও তার পারফরমেন্সের কোনো উন্নতি নেই।

৭ টেস্টের ১৩ ইনিংসে ২১.৩০ গড়ে তার রান ২১৩। সমান সংখ্যক টেস্টের ৯ ইনিংসে বোলিং করে ৫৯.১২ গড়ে পেয়েছেন ৮ উইকেট। বেস্ট বোলিং ২/৬৬। গতকাল টেস্ট দল ঘোষণার পর তাই আবার প্রশ্ন উঠেছে শুভাগত হোমকে নিয়ে।

নির্বাচকদের চিন্তা অবশ্য অন্যরকম। ইংল্যান্ড স্কোয়াডে এখন বাঁহাতি ব্যাটসম্যানের সংখ্যা মোট ছয়জন। অ্যালিস্টার কুক, বেন স্টোকস, গ্যারি ব্যালান্স, মইন আলি, বেন ডাকেট এবং স্পিন অলরাউন্ডার জাফর আনসারি। এদের মধ্যে কমপক্ষে চারজনের একাদশে থাকা প্রায় নিশ্চিত। এই বাঁহাতি ব্যাটসম্যানদের ঠেকাতেই দলে নেওয়া হয়েছে অফস্পিনার শুভাগত হোমকে।

এক্ষেত্রে ঘরোয়া ক্রিকেটে তার সর্বশেষ পারফরমেন্সও মূল্যায়ন করা হয়েছে। ঘরোয়া ক্রিকেটে ১২ ম্যাচে ৮টি হাফ সেঞ্চুরিসহ ৪৮.৫৭ গড়ে রান করেছেন ৬৮০। আর উইকেট ২৫টি। একজন অফস্পিনারের প্রয়োজনীয়তা এবং ঘরোয়া ক্রিকেটের পারফরমেন্স- দুটো বিষয় যুক্ত হয়েই শুভাগত আবারও সুযোগ পেয়েছেন টেস্ট দলে।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর ভাষায়, "দল নির্বাচনে কিছু ক্ষেত্রে আমরা পারফরম্যান্স মূল্যায়ন করেছি, কিছু ক্ষেত্রে অভিজ্ঞতা। ইংল্যান্ড দলের দিকে যদি তাকান, ওদের বাঁহাতি ব্যাটসম্যান অনেক। অফ স্পিনার খুব জরুরি হয়ে পড়েছিল। আমরা চেয়েছি দুজন অফ স্পিনার রাখতে। এ জন্যই শুভাগতকে ফেরানো হয়েছে। "

এখন সময়ই বলে দেবে তার ওপর টিম ম্যানেজম্যান্টের এই আস্থার প্রতিদান শুভাগত দিতে পারবেন কিনা। নাকি আবারও সেই ব্যর্থতার বৃত্তেই ঘুরবেন তিনি।


মন্তব্য