kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


পেনাল্টি মিসের খেসারত দিল ম্যানসিটি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১৭:৫৯



পেনাল্টি মিসের খেসারত দিল ম্যানসিটি

পয়েন্ট হারানোর মাধ্যমে দুই অর্ধে দুটি পেনাল্টি মিসের খেসারত দিল ম্যানচেস্টার সিটি। ফলে নিজেদের মাঠে এভারটনের সঙ্গে ১-১ গোলে ড্র করে গুরুত্বপূর্ণ তিনটি পয়েন্ট থেকে বঞ্চিত হয়েছে পেপ গার্দিওলার দল।

কোচের মতে তার শিষ্যরা পেনাল্টি নেয়ার অনুশীলন করে আসেনি বলেই এই বিপত্তি।

বদলি খেলোয়াড় নলিতোর হেডে গোল করে সিটিজেনদের এক পয়েন্ট পাইয়ে দেয়ার আগে স্বাগতিক দলের পাওয়া দুটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন কেভিন ডি ব্রুইন ও সার্জিও আগুয়েরো। আর্জেন্টাইন তারকা আগুয়েরো এই নিয়ে এক সপ্তার মধ্যে দ্বিতীয়বারের মত এই ব্যর্থতার পরিচয় দিলেন। গত মঙ্গলবার জাতীয় দলের হয়ে বিশ্বকাপের বাছাইপর্বে প্যারাগুয়ের বিপক্ষে ব্যর্থতার কারণে ০-১ গোলে হার মানতে হয়েছে আর্জেন্টিনাকে। শনিবার প্রিমিয়ার লীগের ম্যাচে দুটি পেনাল্টিই প্রতিহত করেছেন এভারটনের গোলরক্ষক মার্টেন স্টেকেলেনবার্গ।

খেলা শেষের প্রতিক্রিয়ায় ম্যানসিটি কোচ গার্দিওলা বলেন, তিনি পেনাল্টির চেয়ে বেশি প্রধান্য দিয়েছেন তার খেলোয়াড়দের ফর্ম ফিরে পাওয়ার দিকে। শিষ্যরা পেনাল্টি গ্রহণের অনুশীলন করেছে কি-না প্রশ্ন করা হলে জবাবে গার্দিওলা বলেন, ‘না, সব কিছু অনুশীলন করানোর মত সময় আমার হাতে নেই। আমি কেবল অনুশীলনই করিয়েছি। আপনি অবশ্য পেনাল্টির অনুশীলন করাতে পারেন। তবে অনুশীলন মাঠে দর্শক থাকে না। এখন আমাদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চ্যাম্পিয়ন্স লীগের চূড়ান্ত পর্ব। তবে কোন খেলোয়াড় যদি বলে আমি পেনাল্টি অনুশীলন করতে চাই, তাহলেই সে করতে পারে। ’

ম্যানচেস্টার সিটির কোচ হয়ে দারুণভাবে নতুন মৌসুম শুরু করেছিলেন পেপ গার্দিওলা। তার অধীনে আসা ক্লাবটি প্রথম ১০টি ম্যাচের সবক’টিতেই জয়লাভ করেছে। তবে মাঝ পথে এসে ঘটছে বিপত্তি। এই নিয়ে টানা তিন ম্যাচ জয়হীন রইল সিটিজেনরা। আগামী বুধবার চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে স্প্যানিশ পাওয়ার হাউস বার্সেলোনার মোকাবেলা করতে হবে সিটিকে।

বর্তমান পরিস্থিতিতে খেলোয়াড়দের মনোবল চাঙ্গা করার দায়িত্ব নিজের উল্লেখ করে গার্দিওলা বলেন, ‘আমি এখানে আছিইতো এরকম পরিস্থিতি থেকে দলকে ফিরিয়ে নেয়ার চেষ্টা করার জন্য। আমরা কেন জয় পাচ্ছি না সেটি বিশ্লেষণ করে কারণ খুঁজে বের করার চেষ্টা করতে হবে, সেই সঙ্গে খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে হবে। যাতে তারা ভালভাবে জয়ের ধারায় ফিরতে পারে। ’

ম্যাচের চতুর্থ ও ২৭তম মিনিটে গোল করার দুটি সুযোগ হাতছাড়া করে ম্যানচেস্টার সিটি। চতুর্থ মিনিটে লেরয় সানের নেয় শটটি এভারটনের গোলরক্ষক ফিরিয়ে দেয়ার পর ২৭তম মিনিটে ডেভিড সিলভার দূরপাল্লার জোড়ালো শটের বলটি গোলপোস্টের উপর দিয়ে বাইরে চলে যায়। ম্যাচের ৪২তম মিনিটে কেভিন ডি ব্রুইনের নেয়া পেনাল্টি শটের বলটিও ঠেকিয়ে দেন এভারটন গোলরক্ষক। ডি-বক্সের মধ্যে সিলভাকে ডিফেন্ডাররা বিধিবহির্ভুতভাবে বাঁধা দেয়ায় এই পেনাল্টির নির্দেশ দেন রেফারি। এর ফলে গোল শূন্য ড্র নিয়েই বিরতিতে যায় দল দুটি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে প্রতিপক্ষের উপর চড়াও হয়ে খেলতে শুরু করে সিটি। কিন্তু প্রতিআক্রমণ থেকে উল্টো গোল আদায় করে নেয় এভারটন। ৬৪তম মিনিটে মধ্যমাঠ থেকে বল পেয়ে একাই সিটির ডি বক্সে ঢুকে গোলটি করেন রোমেলু লুকাকু। এতে ০-১ গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক দল। ৬ মিনিট পর ফের পেনাল্টি থেকে সমতায় ফেরার সুযোগ পায় সিটি। এবার পেনাল্টি নিতে এগিয়ে আসেন আর্জেন্টাইন ফরোয়ার্ড এগুয়েরো। তার নেয়া শটটি ঝাঁপিয়ে পড়ে আবারো প্রতিহত করেন এভারটনের গোলরক্ষক। এবার হতাশার ভেঙ্গে পড়ে স্বাগতিক দর্শকরা। শেষ পর্যন্ত তাদের হতাশামুক্ত করেন বদলী হিসেবে মাঠে আসা নলিতো। ৭২তম মিনিটে সিলভার অসাধারণ এক ক্রসের বল দর্শনীয় হেডের সাহায্যে জালে জড়ান এই স্প্যানিশ ফরোয়ার্ড।

এই ড্রয়ে ৮ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে এখনো তালিকার শীর্ষে রয়েছে সিটি। একই দিন সোয়ানসি সিটিকে ৩-২ গোলে হারিয়ে সমান পয়েন্ট সংগ্রহ করলেও গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্সেনাল।


মন্তব্য