kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


চমক আর বিতর্কে ঠাসা প্রথম টেস্টের দল!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৬ ১৭:৫৯



চমক আর বিতর্কে ঠাসা প্রথম টেস্টের দল!

সাব্বির ও মিরাজ ঢুকছেন টেস্ট দলে। থাকছে আরো নতুন ও প্রত্যাবর্তনের মুখ

ইংল্যান্ডের বিপক্ষে ঘোষিত বাংলাদেশের প্রথম টেস্টের দলে নানা চমক। এখন উঠে যাচ্ছে নানা বিতর্কও।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ, সীমিত ওভারের ক্রিকেটের নির্ভরযোগ্য পারফর্মার সাব্বির রহমান, তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান, তরুণ পেসার কামরুল ইসলাম রাব্বি দলে এসেছেন। সৌম্য সরকারও আছেন দলে। ফিরেছেন পেসার শফিউল ইসলাম, অফ-স্পিন অল-রাউন্ডার শুভাগত হোম চৌধুরী। রবিবার বিকেলে এই দল ঘোষণা করা হয়েছে।

তার মানে নানা চমক প্রথম টেস্টের দলে। তার সাথে আছে অদল বদলের ছড়াছড়ি। গত জুলাই-আগস্টে বাংলাদেশের গড়া শেষ টেস্ট দলের সাথে এই দলে ব্যাপক পার্থক্য। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা ওই দলের ৫ জনই নেই ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে। তারা হলেন লেগ স্পিনার জুবায়ের হোসেন, উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন কুমার দাস, পেসার মোহাম্মদ শহীদ ও রুবেল হোসেন এবং অল-রাউন্ডার নাসির হোসেন। ১৪ সদস্যের পেসার ২জন থাকা মানে ৩ স্পিনার খেলানো নিশ্চিত প্রায়।

দলে যারা আসছেন তাদের মধ্যে সাব্বির ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন। টেস্ট খেলেননি। নুরুল হাসান টি-টোয়েন্টি খেলেছেন ৬টি। ওয়ানডে, টেস্ট খেলেননি। মিরাজ ও রাব্বি কোনো ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। শফিউল ২০১৪ ও শুভাগত ২০১৫ সালে টেস্ট খেলেছেন।
 
প্রথম টেস্টের বাংলাদেশ দল:
মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান, সৌম্য সরকার, তাইজুল ইসলাম, শুভাগত হোম চৌধুরী, শফিউল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, নুরুল হাসান।


মন্তব্য