kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত পিসিবির জন্য আইসিসির ‘বিশেষ বরাদ্দ’

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৮:৫৮



আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত পিসিবির জন্য আইসিসির ‘বিশেষ বরাদ্দ’

নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে না পারায় আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হওয়া পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য বিশেষ অর্থ বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক্র ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এছাড়া আয়ারল্যান্ড ও আফগানিস্তান যাতে আরো বেশী ওয়ানডে ও টি-২০ ক্রিকেট আয়োজন করতে পারে সে জন্য ৫ লাখ মার্কিন ডলার করে বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

কেপ টাউনে অনুষ্ঠিত আইসিসির বোর্ড সভায় এই সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে। সভা শেষে আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,‘ নিজেদের মাটিতে টুর্নামেন্ট আয়োজন করতে না পেরে আর্থিক ক্ষতির সম্মুখীন ন হওয়া পাকিস্তান তাদের জন্য বিশেষ অর্থ বরাদ্দের আবেদন জানানোর পরিপ্রেক্ষিতে আইসিসির পরিচালনা পরিষদ তাদের ফিন্যান্সিয়াল ও কমার্শিয়াল কমিটির সুপারিশের ভিত্তিতে বোর্ড সভায় আলাপ আলোচনা করার পর তাদেরকে সহায়তার এ সিদ্ধান্ত নিয়েছে। ’ এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে বিস্তারিত আলাপ আলোচনা করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বৈঠকে আরো বেশী সংখ্যক ওডিআই ও টি-২০ ম্যাচ আয়োজনের জন্য আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে ৫ লাখ মার্কিন ডলার করে এবং ওডিআই ও টি-২০ স্ট্যাটাস পাওয়া বোর্ডের অন্য সদস্য দেশ গুলোর প্রতিটিকে একই কাজের জন্য আড়াই লাখ মার্কিন ডলার করে অনুদান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

২০২০ সালে আইসিসির মহিলা টি-২০ বিশ্বকাপ আলাদা ভাবে আয়োজনের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) আবেদনেরও অনুমোদন দেয়া হয় শুক্রবার অনুষ্ঠিত বোর্ড সভায়। পুরুষ বিভাগের টুর্নামেন্ট আয়োজনের অন্তত ছায় মাস আগে আলাদাভাবে মহিলা টুর্নামেন্ট আয়োজনের এই সিদ্ধান্ত নেয়া হয়।

আয়ারল্যান্ড তাদের ঘরোয়া ক্রিকেট ইন্টার প্রভিনশনাল ক্রিকেটকে প্রথম শ্রেণীর মর্যাদা দেয়ার জন্য যে আবেদন করেছে তা-ও অনুমোদন দিয়েছে আইসিসি।


মন্তব্য