kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ইংল্যান্ডকে ছাড়িয়ে যাওয়ার পথে বিসিবি একাদশ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৬ ১৬:৩৩



ইংল্যান্ডকে ছাড়িয়ে যাওয়ার পথে বিসিবি একাদশ

এই ম্যাচে হয়তো জয় পরাজয় মুখ্য নয়। প্র্যাকটিসটাই আসল।

কিন্তু প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের সংগ্রহকে নির্ধারিত ৪৫ ওভারের আগেই পার হয়ে যাওয়া উচিৎ বিসিবি একাদশের। চট্টগ্রামে ৪৫ ওভারের ম্যাচে বিসিবি দলের টার্গেট ১৩৮। আগে ব্যাট করে ৩ উইকেটে ১৩৭ রান করেছিল ইংলিশরা। জবাবে ১ উইকেট হারিয়েই ২৮.১ ওভারে ৮৮ রান তুলে ফেলেছে বিসিবি একাদশ। শাহরিয়ার নাফীস ৭৯ বলে ৫১ রান তুলে অবসর নিয়েছেন। সৌম্য সরকার ৩২ রানে ব্যাট করছেন। তার সাথে যোগ দিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

আগে ব্যাট করে টেস্ট মেজাজেই খেলেছে ইংলিশরা। আগের দিন ভেজা আউটফিল্ডের কারণে খেলা হয়নি। ২০ তারিখের প্রথম টেস্টের আগে দুই দিনের প্রথম প্রস্তুতি ম্যাচের মাত্র একদিন আর হাতে থাকে। প্রত্যেক দলের জন্য নির্ধারিত ৪৫ ওভার। কিন্তু ব্যাটিং প্র্যাকটিস তো দরকার। নিয়মিত অধিনায়ক ও ওপেনার অ্যালিস্টার কুক সন্তানের জন্ম উপলক্ষে দেশে ফিরে গেছেন। ফিরবেন মঙ্গলবার। তার অনুপস্থিতিতে টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা দুই তরুণ বেন ডাকেট ও হাসিব হামিদ ওপেন করেছিলেন।

ফার্স্টক্লাস ক্রিকেটে ইংল্যান্ডের দুই সেনসেশন এখন এই দুজন। ১৯ বছরের হাসিবের স্ট্রাইক রেট ৩৯ এর কাছাকাছি। ২১ বছরের ডাকেটের ৭০ এর বেশি। এই দুজন ১৮ ওভার খেললেন এক সাথে। রান আসলো ৭৫। এর সিংহভাগ ডাকেটের। ৮৪ বলে ৬ বাউন্ডারিতে ৫৯ রান করে অবসর নিয়েছেন তিনি। সাব্বির তার স্পিনে এরপর জোড়া আঘাত হানেন। প্রথম শিকার করেছেন সেরা ব্যাটসম্যান জো রুটকে (২)। পরের ওভারে তুলে নিয়েছেন হাসিবের উইকেট। যথার্থই টেস্ট ওপেনার হাসিব ১ ঘণ্টা ৪০ মিনিট ব্যাট করেছেন। ৫৬ বলে ১ বাউন্ডারিতে ১৬ রান করে আউট হয়েছেন।

মঈন আলি ও গ্যারি ব্যালান্স এরপর ৫১ রানের জুটি গড়ে তুলেছেন। তাদের ব্যাটিং প্র্যাকটিস ভালোই হলো। মঈন ওয়ানডেতে ভালো করতে পারেননি। টেস্টে মিডল অর্ডারের দিকে ব্যাট করবেন। ব্যালান্স ওয়ানডে খেলেননি। তার তাই মানিয়ে নেওয়ার তাড়া ছিল বেশি। ব্যালান্স ৭২ বলে ২৭ রানে অপরাজিত থাকলেন। তবে ৬৩ বলে ২৪ করে মঈন হয়েছেন সাব্বিরের তৃতীয় শিকার। ৮ বোলার ব্যবহার করেছেন সাব্বির। এর মধ্যে স্পিনার তিনজন।


মন্তব্য