kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


অধিনায়কত্বে ফিরতে মরগ্যানকে কোচের সমর্থন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৯:৫২



অধিনায়কত্বে ফিরতে মরগ্যানকে কোচের সমর্থন

নিরপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশ সফর থেকে নিজেকে সরিয়ে রাখলেও আসন্ন ভারত সফরে এউইন মরগ্যান ফের ইংল্যান্ডের ওয়ানডে দলের নেতৃত্বে ফিরতে যাচ্ছেন বলে জানিয়েছেন দলটির সহকারী কোচ পল ফারব্রেচ।

রাজধানী ঢাকার একটি হোটেলে সন্ত্রাসী হামলার জের ধরে ইংলিশ ওপেনার মরগ্যান বাংলাদেশ সফরে অনীহা প্রকাশ করার সময় পুনরায় তার নেতৃত্বে ফেরা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন অনেকেই।

মরগ্যানের অনুপস্থিতিতে বাংলাদেশ সফরকারী ইংলিশ ওডিআই দলের নেতৃত্ব দিয়েছেন জস বাটলার। তার নেতৃত্বে ৩ ম্যাচের ওডিআই সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় সফরকারী দল। বুধবার ওই সিরিজ জয়ের মাধ্যমে ইংলিশরা সপ্তম দল হিসেবে বাংলাদেশ সফরে এসে প্রথমবারের মতো ৫০ ওভারের ম্যাচের সিরিজে এই সফলতা অর্জন করল। কেননা, এর আগে এর আগে নিজ মাঠে টানা ছয়টি ওয়ানডে সিরিজ জিতেচে টাইগাররা।

নেতৃত্বে দিয়ে বাংলাদেশের বিপক্ষে সফলতা অর্জনের পরও বাটলার মনে করেন তিনি শুধু মরগ্যানের কাজটি চালিয়ে নিয়ে গেছেন। দারুণ নেতৃত্ব দিয়ে মরগ্যানই গত ১৮ মাস ধরে সীমিত ওভারের ম্যাচে ইংল্যান্ডকে উন্নতির পথে এগিয়ে দিয়েছেন।

সফরকারী দলের কোচ ফারব্রেচ বলেন, আগামী জানুয়ারিতে ইংল্যান্ডের ভারত সফরকালে দলের ওডিআই ও টি২০ স্কোয়াডের নেতৃত্ব যে মরগ্যানই দেবেন, সে বিষয়ে তিনি "শতভাগ নিশ্চিত"। তিনি সাংবাদিকদের বলেন, "ভারতে ইংল্যান্ড দলের নেতৃত্বে অবশ্যই তিনিই (মরগ্যান) থাকবেন। যেদিক থেকেই বিচার করা হোক না কেনÑ তিনি এর দাবিদার। "

একদিনের ম্যাচের সিরিজ জয়ে দলের অম্ল-মধুর অভিজ্ঞতা থেকে বঞ্চিত হওয়ায় মরগ্যানের জন্য সমবেদনাও প্রকাশ করেন ফারব্রেচ। ওডিআই সিরিজে সফলতার পর এলিস্টার কুকের নেতৃত্বে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে অবতীর্ণ হতে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দল।

তিনি বলেন, "দুঃখের বিষয় হচ্ছে তার দলটি উন্নতির ধারায় রয়েছে। আর এর নেতা অবশ্যই মরগ্যান। কিন্তু তিনি নিজেই দেখতে পারছেন না দলের একঝাঁক খেলোয়াড় কিভাবে এই সফলতাটিকে ধরে রেখেছেন। তবে আমি নিশ্চিত তিনি ম্যাচগুলো দেখেছেন এবং এটিও ঠিক যে দলটি যেভাবে খেলেছে তা নিয়ে গর্ববোধ করেছেন। যাই হোক, পরবর্তী সিরিজে তিনি যে দলে ফিরছেন সেটি নিশ্চিত। "

ফারব্রেচ বলেন, "এই সিরিজটির জন্য বাটলার অবশ্যই কৃতিত্ব পেতে পারেন। মরগ্যান হচ্ছে নেতা এবং তবে জসও এই অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হয়েছে যা বলতে গেলে অসামান্য। সে এমন এক খেলোয়াড় যে লড়াই থেকে ছিটকে পড়তে যাওয়া দলকে নেতৃত্ব দিয়ে সঠিক পথ দেখিয়েছেন, যা দারুন একটি কাজ। মাঠে এবং মাঠের বাইরে আমরা দেখেছি তিনি নিজেকে বাদ দিয়ে অন্যদের জন্য বেশী ভাবেন। তবে তিনি কাউকে কোন কিছুর জন্য চাপাচাপি করেন না। তবে যখন তিনি কিছু বলেন, তখন অন্যরা তা শোনেন। "

বাংলাদেশের বিপক্ষে সিরিজে দুটি হাফ সেঞ্চুরি হাঁকানো বাটলার দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রানও সংগ্রাহক। সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন বেন স্টোকস। অবশ্য বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওডিআই ম্যাচে বাটলারকেও দেখা গেছে মেজাজ হারাতে। টেলিভিশন রিভিউতে হেরে মাঠ ছেড়ে যাবার সময় বাংলাদেশী খেলোয়াড়দের উচ্ছ্বাস প্রকাশ করার সময় তিনি প্রতিক্রিয়া প্রদর্শন করেন। যে কারণে পরে আনুষ্ঠানিকভাবে তাকে সতর্ক করে দেয়া হয়েছে।

উইকেটরক্ষক অলরাউন্ডার জনি বেয়ারস্ট"র বিকল্প হিসেবে ইংলিশ টেস্ট স্কোয়াডে বাটলার জায়গা পেলেও একাদশে থাকার কোন নিশ্চয়তা নেই।

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে অবতীর্ণ হবে ইংল্যান্ড। সিরিজের প্রথম টেস্টটি শুরু হবে আগামী ২০ অক্টোবর চট্টগ্রামে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষ করে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারত সফরে যাবে ইংল্যান্ড। টেস্ট সিরিজ শেষে জানুয়ারিতে স্বাগতিক ভারতের বিপক্ষে সিমীত ওভারের সিরিজে অংশ নেবে ইংলিশরা।


মন্তব্য