kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যারিবীয়দের বিপক্ষে ৩য় সেরা উদ্বোধনী জুটি পাকিস্তানের

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৭:২৩



ক্যারিবীয়দের বিপক্ষে ৩য় সেরা উদ্বোধনী জুটি পাকিস্তানের

দুবাই টেস্টের প্রথম দিন উদ্বোধনী জুটিতে ২১৫ রান করেছেন পাকিস্তানের দুই ওপেনার আজহার আলী ও সামি আসলাম। এই নিয়ে টেস্ট ফরম্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয়বার ডাবল-সেঞ্চুরি করলেন পাকিস্তানের ওপেনাররা।

সেই সঙ্গে এই জুটি পেল ক্যারিবীয়দের বিপক্ষে ৩য় সেরা উদ্বোধনী জুটির মর্যাদা।

গতরাতে নিজেদের ৪০০ তম টেস্ট ও এশিয়ার প্রথম দল হিসেবে গোলাপি বল-এ দিবা-রাত্রির টেস্ট খেলতে নামে পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাট করার সুযোগ পাওয়া পাকিস্তানকে উড়ন্ত সূচনা এনে দুই ওপেনার আজহার আলী ও সামি আসলাম। ধীরলয়ে হলেও ওয়েস্ট ইন্ডিজ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেছেন তারা। ৬৭ দশমিক ৫ ওভারে ২১৫ রানের জুটি গড়েন আজহার ও সামি। উদ্বোধনী জুটিতে এটি চতুর্থ সর্বোচ্চ।

সর্বপ্রথম ১৯৯৭ সালে এবং সর্বশেষ ২০০০ সালে এমন কীর্তি গড়েন পাকিস্তানের ওপেনাররা। ১৯৯৭ সালে করাচিতে ২৯৮ রানের জুটি গড়েছিলেন দুই ওপেনার আমির সোহেল ও ইজাজ আহমেদ। এরপর ২০০০ সালে ক্যারিবীয়দের মাঠ ব্রিজটাউনে ২১৯ রান করেন ইমরান নাজির ও মোহাম্মদ ওয়াসিম। আর এবার তৃতীয়বারের মত ডাবল-সেঞ্চুরির জুটি গড়েন আজহার ও সামি।

তবে টেস্ট ক্রিকেট ১৯৬৪ সালে উদ্বোধনী জুটিতে প্রথম ডাবল-সেঞ্চুরি করে পাকিস্তানের ওপেনাররা। করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে উদ্বোধনী জুটিতে ২৪৯ রান করেছিলেন আব্দুল কাদির ও খালিদ ইবাদুল্লাহ। এই জুটির স্কোরটি বর্তমানে দ্বিতীয়স্থানে আছে।


মন্তব্য