kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


‘তিতেই পারেন ব্রাজিলকে ২০১৮ বিশ্বকাপ জেতাতে’

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৭:০৪



‘তিতেই পারেন ব্রাজিলকে ২০১৮ বিশ্বকাপ জেতাতে’

পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলকে যেন গত বিশ্বকাপ থেকেই চেনা যাচ্ছিল না। একের পর এক টুর্নামেন্ট থেকে বিদায়, খুঁড়িয়ে খুঁড়িয়ে ম্যাচ জেতা-এমনকি ছোট দলের বিপক্ষে পরাজয়ের ঘটনাও ঘটেছে।

কিন্তু চলতি বছরের জুলাই মাসে ব্রাজিল ফুটবল দল যেন এক জাদুর পরশ পায়। সেই জাদুকর হলেন প্রধান কোচ তিতে।

তিতে আসতেই বদলে যায় দৃশ্যপট। ৩৩ বছর পর ইকুয়েডরের মাঠে প্রতিপক্ষের জালে ১২ গোলের ইতিহাস গড়া। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলে এখন তারাই ১০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। তাই কোচের উপর আস্থার অভাব নেই শিষ্যদের। তিতের প্রিয় শিষ্য সুপারস্টার নেইমার তো বলেই দিলেন, তিতের দেখানো পথে হেঁটেই ২০১৮ বিশ্বকাপ জিতবে ব্রাজিল! তিতের মত সুদক্ষ কোচের দ্বারাই ব্রাজিলকে আবারও বিশ্বসেরা আসন পাইয়ে দেওয়া সম্ভব।

নেইমার বলেন, “তিতে আসার পর দলের অনেক পরিবর্তন হয়েছে। তবে তিনি আসার আগে দলের আভ্যন্তরীণ যে সুন্দর পরিবেশ ছিল তার উপর কোনো হস্তক্ষেপ করেননি তিতে। তাই তাকে সবার এত পছন্দ। তিনি কোচ হিসেবে আমাকে অভিভূত করেছেন। ”

কোচের প্রশংসায় নেইমার আরও বলেছেন, দায়িত্ব নিয়েই তিতে সবকিছু গুছিয়ে নিয়েছেন। সবাইকে নিয়ে তিনি দারুণ টিমওয়ার্ক করেন। তিতের সাংগঠনিক দক্ষতারও উচ্ছসিত প্রশংসা করেছেন নেইমার। সবশেষে  এই বার্সেলোনা তারকা বলেছেন, “এত কম সময়ে তিতে সম্পর্কে সবকিছু বলা সম্ভব নয়। ব্রাজিলের ফুটবল ইতিহাসকে আরও এগিয়ে নিতে তিতের সান্নিধ্যে আমরা ঐক্যবদ্ধ। ”


মন্তব্য