kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


দিবা-রাত্রির টেস্ট আয়োজন ব্যর্থ?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১৬:২৭



দিবা-রাত্রির টেস্ট আয়োজন ব্যর্থ?

ক্রিকেট ইতিহাসে নিঃসন্দেহে একটি নতুন মাত্রা যোগ করেছে দিবা-রাত্রির টেস্ট। এ নিয়ে নানা আলোচনা-সমালোচনা হয়েছে এবং হচ্ছে।

এশিয়ায় দিন রাতের টেস্টের শুরু হল বৃহস্পতিবার। পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের প্রথম টেস্টের মাধ্যম। কিন্তু দর্শক স্বল্পতায় প্রথম দিনেই ধাক্কা খেয়েছে পাকিস্তান। এটা তাদেরই হোম সিরিজ।

গতকাল প্রথম দিবারাত্রির টেস্ট খেলে ইতিহাসের অংশ হলো পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের জন্য অবশ্য ম্যাচটি আরও একটি কারণে ‘স্পেশাল’। তা হলো এটি তাদের ৪০০তম টেস্ট। দিবা-রাত্রির টেস্টে পাকিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান হিসেবে ইতিহাসে স্থায়ী জায়গা করে নেন আজহার আলী। কিন্তু এমন একটি ইতিহাসের অংশ হতে মাঠে নেই কোনো দর্শক! এটাও কী হতে পারে?

গত বছরের শেষে ক্রিকেট ইতিহাসের প্রথম দিবা-রাত্রির টেস্ট আয়োজন করে অস্ট্রেলিয়া। অ্যাডিলডে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই আয়োজনে দারুণ সফল ছিল তারা। স্বাভাবিকের চেয়ে অনেক দর্শক হয়েছিল প্রাইমটাইমে প্রথমবারের মতো টেলিভিশনে টেস্ট দেখিয়ে বড় অঙ্কের টাকাও আয় করেছে তারা। গোলাপি বলের টেস্টে তাদেরই আগ্রহ তাই সবচেয়ে বেশি দেখা যায়। অর্থের আকর্ষণে দুবাইয়ে ফ্লাড লাইটের নিচে টেস্ট আয়োজনে বেশ একটু বাড়াবাড়ি আগ্রহ দেখিয়েছিল পাকিস্তান। কিন্তু শুরুতেই চাপে তারা। ২০০৯ সালের পর থেকে তাদের দেশে আন্তর্জাতিক দল যায় না বলে সংযুক্ত আরব আমিরাতে হোমসিরিজ খেলে তারা। বোর্ডের আয়ের সিংহভাগ আসে এখান থেকে।

দীর্ঘ ৫দিনের খেলা বলে টেস্ট ক্রিকেটে দর্শক সাধারণত কম হয়। সেই দর্শকখরা কাটাতেই বিভিন্ন দেশ দিবা-রাত্রির টেস্ট আয়োজনের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। কিন্তু পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টের প্রথম দিনেই গ্যালারি খা খা! বিষয়টা এমন নয় যে দুবাইয়ে ক্রিকেট দর্শকের অভাব। সীমিত ওভারের ক্রিকেটে স্টেডিয়াম থাকে ভর্তী। টিকেটের জন্যও হাহাকার দেখা যায়। টেস্ট ম্যাচের সময় পরিবর্তনের কারণে অন্তত ট্র্যাডিশনাল টেস্ট ম্যাচের চাইতে অধিক দর্শক আশা করেছিল আয়োজকরা। কিন্তু সে আশায় গুড়েবালি।   তবে আয়োজকরা আশাবদী। তাদের ধারণা, ম্যাচের দ্বিতীয় দিন আজ শুক্রবার হওয়ায় ভালো দর্শক আসতে পারে।


মন্তব্য