kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আজহারের সেঞ্চুরিতে গোলাপি বলে দুর্দান্ত পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৬ ১০:৪৬



আজহারের সেঞ্চুরিতে গোলাপি বলে দুর্দান্ত পাকিস্তান

গোলাপি বলে প্রথম টেস্ট। কিন্তু মনেই হল না এটা পাকিস্তানের জন্য তাদের ইতিহাসের প্রথম দিবারাত্রির টেস্ট! দুবাইয়ে ঐতিহাসিক এই টেস্টের প্রথম দিনে পাকিস্তানের বোলাররা দারুণ শাসন করলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের।

আজহার আলি খেলেছেন ১৪৬ রানের হার না মানা ইনিংস। আর মাত্র ১ উইকেটে ২৭৯ রান তুলে দ্বিতীয় দিনের জন্য বিশ্রামে গেছে পাকিস্তান।

বৃহস্পতিবার দিন-রাত পাকিস্তানের জন্য ইতিহাস গড়ার। তাদের ৪০০তম টেস্ট এটি। আবার দিবা-রাত্রির টেস্টের যুগেও প্রবেশ। ক্যারিবিয়ানদের জন্যও গোলাপি বলে টেস্ট অভিষেক। কিন্তু দিন শেষে তাদের হতাশা।

টেস্টের ১ নম্বর জায়গাটা উদ্ধার করতে চায় মিসবাহ-উল হক। সম্প্রতি যা হারিয়েছে চির শত্রু ভারতের কাছে। এশিয়ার প্রথম ও বিশ্বের দ্বিতীয় দিবা-রাত্রির টেস্টে দাপটে শুরু তাদের। উদ্বোধনী জুটিতে আজহার ও সামি আসলাম ২১৫ রানের জুটি গড়েছেন। আর লাগে কি! সামি নার্ভাস নাইন্টিজের শিকার। ৯০ রানে নিয়েছেন বিদায়। দ্বিতীয় উইকেটেই আবার আসাদ শফিকের সাথে আজহারের ৬৪ রানের অবিচ্ছিন্ন জুটি। ৩৩ রানে অপরাজিত আসাদ।

গোলাপি বল শুরুর যুগে। তাই এই বল এখনো রহস্য। নতুন বলে সুইং পেলেন না ক্যারিবিয়ান ফাস্ট বোলাররা। পুরনো বলে রিভার্স সুইংয়ের দেখা নেই। রাতের আলোয় আজহারদেরও কালো সিমের বল দেখতে খুব বেশি অসুবিধা হল না। তার প্রমাণ তো তাদের ব্যাটিংয়ে। ক্যারিয়ারের একাদশ সেঞ্চুরি আজহারের।

৬৮তম ওভারে গিয়ে দিনের একমাত্র উইকেটটি পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তারপর আগের মতোই অবস্থা। ৮০ ওভার পেরোতেই নতুন বলে নিতে তাই দেরী করেন না ক্যারিবিয়ান অধিনায়ক জ্যাসন হোল্ডার। কিন্তু লাভ হয় না। তাদের হতাশ করে প্রথম দিনেই রানের পাহাড়ে চড়ার ইঙ্গিত রেখে গেলেন পাকিস্তানিরা।  


মন্তব্য