kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং মাশরাফির

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১৭:৪০



ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং মাশরাফির

অনেকদিন ধরেই বিভিন্ন মহলে আলোচনা চলছিল-টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজার বোলিংয়ের ধার নাকি আর নেই। তাকে অবসরের চিন্তা করা উচিৎ ইত্যাদি ইত্যাদি।

ক্রিকেট এবং ক্রিকেটের বাইরে মানুষের হৃদয়ে স্থান করে নেওয়া ম্যাশ সেইসব সমালোচার জবাব দিলেন দারুণভাবেই। দেশের সর্বোচ্চ উইকেট শিকারী হওয়ার পাশাপাশি ক্যারিয়ারে আইসিসি ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ের সেরা স্থান অর্জন করলেন তিনি।

আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে পরপর দুটি সিরিজ মিলিয়ে ১২ উইকেট নিয়েছেন ম্যাশ। এতে তার রেটিং পয়েন্ট হলো ৬২৩। যার ফলে ম্যাশ উঠে আসলেন আইসিসি ওয়ানডে বোলারদের র‌্যাংঙ্কিংয়ের নবম স্থানে। সেরা দশে থাকা বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার তিনি। আগের চেয়ে দুই ধাপ পিছিয়ে ৬৬০ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে আছেন বিশ্বসেরা ওয়ানডে অলরাউন্ডার সাকিব আল হাসান।

মাশরাফির ক্যারিয়ার নিয়ে একটি দীর্ঘ উপন্যাস লেখা যেতে পারে। বারবার চোটের সঙ্গে লড়াই; পায়ে সাত সাতটি অপারেশনের পরও তিনি বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারী। তিনি দলনেতা। তার নেতৃত্বে যেন সোনার কাঠির পরশ পেয়েছে বাংলাদেশ। টানা দুই বছর দেশের মাটিতে ছয় সিরিজ জিতেছে। বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। তার সবচেয়ে বড় অর্জন মানুষের ভালবাসা। যেটা সবাই পায় না। আইসিসির র‌্যাংঙ্কিংয়ের নবম স্থান তার ক্যারিয়ারের সেরা। কিন্তু মাশরাফি তো অনেক আগেই সেরাদের সেরা হয়ে আছেন।


মন্তব্য