kalerkantho


মাফিয়াদের কারণে কোচিংয়ে ফিরতে পারছেন না ম্যারাডোনা!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৬ ১৬:৩২



মাফিয়াদের কারণে কোচিংয়ে ফিরতে পারছেন না ম্যারাডোনা!

আর্জেন্টিনার বিশ্বকাপ কোচ ছিলেন ২০১০ এ। এরপর সংযুক্ত আরব আমিরাতের এক ক্লাবের দায়িত্ব পালন করেছেন।

তাও সেই দায়িত্ব ছাড়তে হয়েছে বেশ অনেক দিন হল। কিন্তু বড় কোনো ক্লাবের দায়িত্ব কখনো পাননি সর্বকালের সেরা ফুটবলারদের অন্যতম ডিয়েগো ম্যারাডোনা। কেন? কিংবদন্তি ফুটবলার নিজে জানাচ্ছেন, এজেন্ট নামের মাফিয়াদের জন্যই কোচিংয়ে ফেরা হচ্ছে না তার।

আর্জেন্টিনাকে ১৯৮৬ বিশ্বকাপ প্রায় একা হাতে জেতানো অধিনায়ক ম্যারাডোনা। তার ফুটবল জ্ঞান নিয়ে প্রশ্ন নেই কারো। স্প্যানিশ একটি সংবাদপত্রের সাথে সাক্ষাৎকারে সফল খেলোয়াড় কিন্তু ব্যর্থ কোচ হিসেবে তার প্রসঙ্গ আসে। ম্যারাডোনা বললেন, "আমি কোচিংয়ে ফিরতে চাই। কিন্তু ফুটবলে একদল বড় মাফিয়া আছে। বিশ্ব কোচিং নিয়ন্ত্রণ করে এজেন্টরা। কোচের প্রতিভায় কিছু আসে যায় না। ওই দুনিয়ায় যোগ দেওয়ার কোনো ইচ্ছে আমার নেই। আমি ফুটবল খেলেছি। ফুটবল শেখাতে চাই। তাই কোচিংয়ের জন্য তৈরি আমি। কিন্তু ওই লোকগুলোকে টাকা দিয়ে না। "

৫৫ বছরের ম্যারাডোনা উদাহরণ টেনে বুঝিয়েছেন পরিস্থিতিটা, "১৫ বছর আগে রিয়াল মাদ্রিদ কিংবা এসি মিলান নিজেদের কোচ সহজে বেছে নিতে পারতো। এখন এই এজেন্টরা ব্যবসায়ীক ক্লায়েন্ট পাঠায়। উদাহরণ দেই। রাফা বেনিটেজকে অনেক সম্মান করি। মাদ্রিদে খুব খারাপ করল ও। খেলোয়াড়দের দোষে না! কিন্তু ওখানে ব্যর্থ হওয়ার পর নিউক্যাসলে তিন বছরের চুক্তি করল। এর কোনো ব্যাখ্যা কারো কাছে আছে? এটা স্বাভাবিক নাকি ভিন্ন কিছু?"


মন্তব্য